খবর অনলাইন ডেস্ক: গত ১৬ জানুয়ারি দেশ জুড়ে কোভিড টিকাকরণ শুরু হয়েছিল ভারতে। তার পরে এমন কিছু ঘটনার কথা শোনা গিয়েছে, যেখানে ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার পরেও কেউ কেউ করোনা সংক্রমিত হয়েছেন। আবার এমন অনেকেই রয়েছেন, যাঁরা কোভিড আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর টিকার জন্য অপেক্ষা করছেন।

এমন অনেকের প্রশ্ন, করোনামুক্ত হওয়ার পর কত দিন পর্যন্ত টিকার জন্য অপেক্ষা করা উচিত? তবে এমন প্রশ্নের বিবিধ উত্তর পাওয়া যাচ্ছে। কেউ বলছে, ৯০ দিন আবার কেউ বলছে ১৮০ দিন। দেখে নেওয়া যাক সে সবই।

Loading videos...

ইউএস সিডিসি

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) পরামর্শ দিয়েছে, কোভিড-১৯ পজিটিভ হওয়ার দিন থেকে ৯০ দিনের জন্য অপেক্ষা করা দরকার টিকা নেওয়ার জন্য।

আইআইএসইআর-এর ইমিউনোলজিস্ট

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর ইমিউনোলজিস্ট ডা. বিনীতা বলকে উদ্ধৃত করে বলেছে, সংক্রমণজনিত রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক মাস অবধি স্থায়ী হতে পারে এবং সুস্থ হয়ে ওঠার পরে ৬-৮ সপ্তাহ অপেক্ষা করা বাঞ্ছনীয়।

ভ্যাকসিন বিজ্ঞানী

ভ্যাকসিন বিজ্ঞানী ডা. গগনদীপ কং ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ব্রিটেন থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে সারস-কোভ-২ ভাইরাসের প্রাকৃতিক সংক্রমণের পরে ৮০% সুরক্ষা গড়ে ওঠে। তাঁর মতে, ছ’মাস পর্যন্ত অপেক্ষা করা ঠিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডা. কংয়ের মতের অনেকটাই মিল রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) পরামর্শের সঙ্গে। হু তথ্য পর্যালোচনা করে জানিয়েছে, প্রাকৃতিক সংক্রমণের পরে টিকা দেওয়ার জন্য ছ’মাস অপেক্ষা করা উচিত। কারণ তত দিন পর্যন্ত প্রাকৃতিক অ্যান্টিবডিগুলি শরীরে কার্যকরী থাকতে পারে।

ব্যবধান আট সপ্তাহ

তবে সংক্রমিতরা সুস্থ হয়ে ওঠার পর প্রথম ডোজ নিলে, তার থেকে আট সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় ডোজটি নেওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, করোনায় সংক্রমিত হলে দেহে অ্যান্টিবডি তৈরি হয়। যেটাও একটা ভ্যাকসিন নেওয়ার মতোই কাজ করে। তবে প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য আট সপ্তাহ অপেক্ষা করা দরকার।

আরও পড়তে পারেন: জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.