এখন থেকে আপনি অ্যাকাউন্ট নম্বর ছাড়াই শুধুমাত্র মোবাইল ব্যাঙ্কিং-এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন।বৃহস্পতিবার ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) জানিয়েছে, দেশের ২১টি ব্যাঙ্ক-এ ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) চালু করা হচ্ছে এই উদ্দেশ্যে। ইতিমধ্যে মিলেছে আরবিআই-এর ছাড়পত্র। ওই ২১টি ব্যাঙ্ক-এর নিজস্ব ওয়েবসাইটে এই সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। আগামী দু-তিন দিনের মধ্যেই ১৯টি ব্যাঙ্ক-এর ইউপিআই অ্যাপ্লিকেশন ডাউনলোড করা যাবে গুগল প্লেস্টোরে।

সরকারের পক্ষ থেকে এক সাংবাদিক বৈঠকে জানানো হয়েছে, ইউপিআই-এর জন্য গ্রাহক এবং প্রেরক দুই তরফের কাছেই স্মার্টফোন থাকা জরুরি। এই পদ্ধতির প্রধান সুবিধে দু’টো। প্রথমত, টাকা পাঠাতে ১৫ অঙ্কের অ্যাকাউন্ট নম্বর অথবা ১১ অঙ্কের আইএফএসসি কোড কোনওটিই এখানে দরকার নেই, শুধুমাত্র একটি অভিনব আইডি  নম্বর ব্যাবহার করলেই হবে। এ ছাড়া ২৪ ঘণ্টাই এই পরিষেবা পাওয়া যাবে। আরটিজিএস অথবা এনইএফটি-এর ক্ষেত্রে ২৪ ঘণ্টা এই সুবিধে পাওয়া যায়ে না। ইউপিআই-এর মাধ্যমে সর্বাধিক ১ লক্ষ টাকা পাঠানো যাবে।

দেশের কালো টাকা রুখতে ক্যাশলেস অর্থনীতির বিকাশ খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে ভারত সরকার এবং আরবিআই। সে দিক থেকে এই ইউপিআই-এর ব্যবহার খুবই প্রাসঙ্গিক। বিদায়ী গভর্নর রঘুরাম রাজনের তত্ত্বাবধানে এপ্রিল মাস থেকেই প্রাথমিক স্তরে এটি নিয়ে পরীক্ষা করেছিল আরবিআই, সাফল্য মেলায় চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হল ইউপিআইকে। কিন্তু দেশের সব চেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক এখনও নিজেদের ইউপিআই-এর আওতায় আনার আগে এনপিসিআই-এর কাছে বিষয়টি সম্পর্কে আরও কিছু তথ্য জানতে চেয়েছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here