gmail

ওয়েবডেস্ক: সময়ের সঙ্গে এগিয়ে থাকা এবং পরিষেবা সহজ থেকে সহজতর করে তোলা! যা দেখা যাচ্ছে, আপাতত এই লক্ষ্যেই মন দিয়েছে গুগল। নিয়ে এসেছে জি-মেলের একগুচ্ছ নয়া ফিচার, যা জানলে মেল ব্যবহার করার আগ্রহ আরও বাড়বে।

এক এক করে দেখে নেওয়া যাক সেগুলো।

১. ক্লিক না করেই অ্যাটাচমেন্ট দেখা:

জি-মেলে এ বার থেকে ক্লিক না করেই অ্যাটাচমেন্ট দেখা যাবে। ছবি হোক বা লেখা, মেল খুললে দেখা যাবে আপনা-আপনিই!

২. মেল স্নুজ করে রাখা:

gmail

সোজা ভাবে বললে এ ফিচার আসলে মেল পড়ার অ্যালার্ম! সঙ্গে সঙ্গে কোনো মেল পড়তে ইচ্ছা না করলে সেটাকে স্নুজ করে রাখতে পারবেন। যখন যে সময়টায় স্নুজ করছেন, ঠিক সেই সময়ে মেল ইনবক্সে দেখা দেবে। তখনও সময় না হলে স্নুজ করে রাখতে পারেন ফের!

৩. কনফিডেনশিয়াল মোড:

gmail

কনফিডেনশিয়াল মোড সুযোগ দিচ্ছে মেল পাঠিয়ে সেটা কত দিন পর্যন্ত অন্যের ইনবক্সে থাকবে, তার মেয়াদ ঠিক করে রাখা। মানে, আপনার মেল এখন চাইলেও জমিয়ে রাখতে পারবেন না অন্য পক্ষ!

৪. ইনফরমেশন রাইটস ম্যানেজমেন্ট:

gmail

এখন থেকে আপনি চাইলে আপনার মেল ফরওয়ার্ড, কপি, ডাউনলোড এবং প্রিন্ট করার অপশন বন্ধ করে রাখতে পারেন। ফলে আপনি না চাইলে আপনার মেল নিয়ে এ কাজগুলো করতে পারবেন না কেউই!

৫. অল ফিচার্স:

gmail

এই ফিচারের তালিকায় জি-মেল আপনাকে মেলের রিপ্লাই দেওয়ার কথা মনে করিয়ে দেবে। যার পরের ধাপ হল অটো রিপ্লাইয়ের সুবিধা। মানে, যদি মেল টাইপ করতে ইচ্ছা না হয় এবং জবাব হয় প্রথামাফিক, তবে জি-মেল আপনাকে এমন জবাবের একটা তালিকা দিয়ে দেবে। সেখান থেকে একটা বেছে নিলেই আর জবাব টাইপ করতে হবে না।

যদি এই সব নয়া ফিচার্স সহ জি-মেল ব্যবহার করে দেখতে ইচ্ছা করে, তবে সেটিংস থেকে ট্রাই দ্য নিউ জি-মেল অপশনে ক্লিক করলেই হবে। চিন্তা নেই, না পোষালে আবার ফিরে আসতে পারবেন পুরনো পথে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here