ওয়েবডেস্ক: মহানগরের রাজপথ হোক বা এঁদো গলি। গ্রামের মূল সড়ক হোক ছোট্ট একটা পুল পার হওয়া ইটের রাস্তা-সবই উঠে এসেছে গুগলের ম্যাপে। তবে এত দিন ওই ম্যাপে পায়ে হেঁটে, বাস, চার চাকা গাড়ি অথবা ট্রেন পথের দিক নির্দেশ করা থাকলেও শুধু মাত্র বাইক আরোহীদের জন্য বিশেষ কিছু ছিল না। এ বার সেই মোক্ষম ম্যাপটাই নিয়ে এল গুগল।

সম্প্রতি মোটর সাইকেল এবং স্কুটার বিক্রিতে প্রতিবেশী দেশ চিনকে পিছনে ফেলে দিয়েছে ভারত। এ মুহূর্তে সব থেকে বেশি এই দুই চাকার ক্রেতা এদেশেরই। স্বাভাবিক ভাবে ব্যবহারকারীর দিক থেকেও এক নম্বরে। সে দিকটা নজর এড়ায়নি গুগলের। তাই এদেশের বাইক আরোহীদের জন্য তারা নিয়ে এল এই মোটর সাইকেল মোড নামের ম্যাপ। যা যে কোনো স্মার্টফোনে ব্যবহার করা যাবে। অর্থাৎ অ্যান্ড্রয়েড, আইওএস বা ব্ল্যাকবেরিতে সমান ভাবে ছুটবে এই ম্যাপ।

motorcycle mode bike

এই ম্যাপের সব থেকে বড়ো সুবিধাজনক দিকটি হল সোজা পথের হদিশ দেওয়া। ধরুন ধর্মতলার সিএসসি হাউজের সামনে সভা চলছে। রাস্তা বন্ধ। তা হলে আপনি সেন্ট্রাল মেট্রোর কাছ থেকে সব থেকে কম সময় ব্যয় করে কীভাবে গ্র্যান্ড হোটেলের সামনে পৌঁছবেন, তা বলে দেবে এই ম্যাপ। দরকার শুধু বাইকটিকে কিছুক্ষণের জন্য রাস্তার পাশে দাঁড় করিয়ে মোবাইল খুলে ম্যাপটিকে চালু করা। আপনি কোথায় আছেন, তা তো দেখাবেই পাশাপাশি আপনি কোথায় যেতে চাইছেন তা বলে দিলে আপনাকে হদিশ দিয়ে দেবে সম্ভাব্য সব কটি পথের।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতেই তারা এই ম্যাপ প্রথম চালু করছে। এ দেশে কী ধরনের প্রতিক্রিয়া মেলে তার উপর নির্ভর করছে বিশ্বের অন্যান্য দেশে চালু করার প্রক্রিয়া।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here