ওয়েবডেস্ক : টেকনোলিজির কী মহিমা। এ বার নাকি অ্যাপের মাধ্যমে সন্তানদের সংস্কারী বানানো হবে।

কথায় আছে না হাতি ঘোড়া গেল তল মশা বলে কত জল? সেই হয়েছে অবস্থা। চারপাশের পরিবেশ কি আর এমন নেই যাতে ছেলেমেয়েদের ভালো শিক্ষা, ভালো রুচির অধিকারী বানানো যায়? স্কুল কলেজ বাবা-মায়ের শিক্ষা উপদেশ সবই তল খেয়ে গেল। অবশেষে অ্যাপ নামল মাঠে। মনের ভেতরের বাজে ইচ্ছা আটকে রাখতে অ্যাপ। তা-ও আবার ‘হর হর মহাদেব’। আসলে ভগবানের নাম নিয়ে যে কোনো বিপদে ঝাঁপিয়ে পড়লেই হল। উদ্ধারকর্তা ঠিকই উদ্ধার করবেন। তা সে ছেলে, মেয়েকে সংস্কারী বানানোই হোক আর পর্নসাইট দেখা বন্ধ করাই হোক।

বেনারস হিন্দু ইউনিভার্সিটি-র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের অধ্যাপক ডঃ বিজয় নাথ মিশ্র এমনই একটা অ্যাপ তৈরি করেছেন। অ্যাপের নাম দিয়েছেন ‘হর হর মহাদেব’। ইতিমধ্যে এটা বাজারে এসেও গিয়েছে।  উদ্দেশ্য, ইন্টারনেটের খারাপ সাইটগুলো বন্ধ করা। মানে ব্লক করা। এর মধ্যে যেমন রয়েছে পর্নোগ্রাফির সাইট, তেমনই রয়েছে হিংসা ছড়ায় এমন সাইট বা অশ্লীল, অশালীন যা সাইট আছে সবই।

অধ্যাপক মিশ্র বলেন, যখনই কেউ এই ধরনের ভুলভাল সাইট খুলতে চাইবে অমনি ঠাকুরের গান শুরু হয়ে যাবে। এটা ওয়েবসাইট ব্লকার অ্যাপ। বিশ্বব্যাপী ওয়েবের হাত ধরে মানুষ সহজেই এই সব খারাপের কাছে পৌঁছে যাচ্ছে। তাদের মানসিকতার পরিবর্তন হয়ে যাচ্ছে। এই কথা মাথায় রেখেই এই অ্যাপ বানানো হয়েছে।

‘হর হর মহাদেব’ এই নাম দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, সবে কাজ শুরু। সবে মাত্র হিন্দু ধর্মীয় গানই এতে ব্যবহার করা হয়ে উঠেছে। বাকি ধর্মের গানগুলো নিয়ে কাজ চলছে।

এখন বিটা ভার্সানে ডেক্সটপ আর ল্যাপটপে এই অ্যাপ ব্যবহার করা যাচ্ছে। harharmahadev.co এটা ইতিমধ্যেই ২৩৮ ডাউনলোডও হয়ে গেছে।

ডঃ মিশ্রার সহযোগী বেঙ্গালুরুর ওয়েব ডিজাইনার অঙ্কিত শ্রীবাস্তব বলেন, এটা কেবল ছোটোদের জন্য নয়। বড়োদের জন্যও সমান দরকারি। ৩০০০টা আপত্তিকর ওয়েবসাইট এই অ্যাপ ব্লক করতে পারে। কিছু সোশ্যাল সাইটও ব্লক করতে পারে এটা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here