টেকডেস্ক: বর্তমানে ইপিএফ বা কর্মচারী ভবিষ্যনিধি তহবিলের আওতায় রয়েছেন প্রায় সাড়ে চার কোটি কর্মী। কিন্তু অনেকর কাছেই স্পষ্ট নয়, তাঁর নিয়োগকারী সংস্থা ঠিক সময়ে সঠিক পরিমাণ অর্থ প্রফিডেন্ট ফান্ডে জমা করছেন কি না ?

এখন ইন্টারনেট জমানায় এ ব্যাপারটিকে সদস্যদের কাছে সহজ করে তুলতে শ্রম ও কর্মবিনিয়োগ মন্ত্রকের সংশ্লিষ্ট সংস্থা ইপিএফও নিজেদের ওয়েবসাইটটি (epfindia.gov.in) ব্যবহারের সুয়োগ করে দিয়েছে। কীভাবে জানবেন, নিজের প্রভিডেন্ট ফান্ডে গচ্ছিত অর্থের পরিমাণ ?

প্রথমেই ইপিএফও-এর নিজস্ব ওয়েবসাইটে ঢুকে Member Home  সেকশনে ক্লিক করতে হবে। যেখানে মিলবে মেম্বার ই-সেবা পেজ।(নিচের ছবিতে)

EPF SIGN IN STEP1

যাঁরা প্রথমবার লগ-ইন করবেন তাঁদের শুরুতে ওই পাতার ডান দিকে অ্যাক্টিভেট ইউএএন-এ যেতে হবে। সেখানে একটি ফর্ম ভরতে হবে।(নিচের ছবিতে)

EPF SIGN IN STEP2

এই ফর্ম ভরতে হাতের কাছে রাখতে হবে-সদস্য সংখ্যা (যা পে স্লিপ থেকে পাওয়া যাবে), আধার, প্যান, জন্ম তারিখ, মোবাইল এবং ই-মেল আইডি (অত্যাবশ্যক নয়)। এই ফর্ম ভরা সম্পূর্ণ হলে নিচে দেওয়া ক্যাপচা টাইপ করে গেট অথরাইজেশন পিন-এ ক্লিক করলে মোবাইলে একটি নাম্বার চলে আসবে। যার সাহায্যে আপনি পাবেন একটি পাসওয়ার্ড। এবার আপনি ফিরে যান মূল ওয়েবসাইটে। সেখানে গিযে ক্লিক করুন EPF Passbook -এ।(নিচের ছবিতে)

EPF SIGN IN STEP3

আপনার কাছে রয়েছে ইউএএন নাম্বার এবং পাসওয়ার্ড। এই দু-টির সাহায্যে আপনি ওই পেজে লগইন করলেই প্রথমে যে পাতাটি খুলবে তার একেবারে বাঁ দিকে থাকবে আপনার সদস্য সংখ্যা সম্বলিত পাসবুক। ওই পাসবুকে ক্লিক করলেই চলে আসবে পিডিএফ ফর্মাটে আপনার সঞ্চিত অর্থের বিশদ বিবরণ। যেখানে পৃথক পৃথক টেবিলে রয়েছে, আপনি এবং আপনার নিয়োগকারী সংস্থা কোন খাতে কী কী পরিমাণ অর্থ জমা করেছেন।

মনে রাখবেন, একবার ইউএএন নাম্বার অ্যাক্টিভেট হয়ে যাওয়ার পর আপনি শুধুমাত্র এই ইউএএন নাম্বার এবং পাসওয়ার্ডের মাধ্যমে কয়েক মুহূর্তেই দেখে নিতে পারবেন আপনার পাসবুক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here