ওয়েবডেস্ক : ভুল করে পাঠানো বার্তা বা মেসেজগুলো যাতে প্রাপকের কাছে গিয়ে না পৌঁছয় তার জন্য ওয়াটস অ্যাপের নতুন ফিচার ‘ডিলিট ফর এভরিওয়ান’। এর সাহায্যে চ্যাট উইন্ডো থেকে মেসেজ মুছে ফেলা যাবে। সেটা শুধু প্রেরকের চ্যাট উইন্ডো থেকেই নয়, প্রাপকের চ্যাট উইন্ডো থেকেও মুছে যাবে। দেখে নেওয়া যাক কীভাবে এই ম্যাসেজ মুছে ফেলা যায়।

  • প্রথমে চ্যাট উইন্ডো খুলতে হবে। তার পর ভুল ম্যাসেজটার ওপর ‘লংপ্রেস’ করতে হবে। তখনই চ্যাট উইন্ডোর ওপরের দিকে ‘ডিলিট অপশান’ আসবে। ‘ডিলিট অপশনে’র ওপর ক্লিক করলেই একটা ‘পপআপ উইন্ডো’ খুলে যাবে। তাতেই ‘ডিলিট ফর এভরিওয়ান অপশান’ থাকবে। ‘ডিলিট ফর এভরি ওয়ান অপশান’এ প্রেস করলেই পাঠানো বার্তা বা ম্যাসেজ ফিরিয়ে নেওয়া বা মুছে দেওয়া যাবে।

এর পরই প্রাপকের চ্যাট উইন্ডোতে ওই বার্তার বদলে ‘দিস ম্যাসেজ ওয়াস ডিলিটেড’ লেখা দেখা যাবে। প্রেরকের চ্যাট উইন্ডোতে লেখা থাকবে ‘ইউ ডিলিটেড দিস ম্যাসেজ’

যদি প্রেরক শুধু নিজের জন্য ওই বার্তা মুছতে চান তা হলে ওই একই ‘পপ আপ উইন্ডো’ থেকে ‘ডিলিট ফর মি’ এই অপশনে প্রেস করতে হবে।

তবে মুছে ফেলার উপায় জানলেই শুধু হবে না। এর সঙ্গে জানতে হবে আরও কয়েকটা জরুরি বিষয়ও। যে কোনো সময় যে কোনো বার্তা মুছে ফেলার সুযোগ কিন্তু ওয়াটসঅ্যাপ দেয়নি। বার্তা পাঠানোর মাত্র সাত মিনিটের মধ্যেই এই ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটা ব্যবহার করা যাবে। সাত মিনিটের পর নয়।

  • এই ফিচার  পাবেন একমাত্র নতুন ভার্সানের ওয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাই।
  • শুধু ব্যক্তিগত চ্যাট উইন্ডোতেই না গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও এই ফিচার কার্যকর।
  • এই ফিচার শুধু টেক্সট ম্যাসেজেই নয়, ছবি, জিআইএফ, ভিডিও, ডকুমেন্টস, ভয়েস ম্যাসেজ, কন্ট্যাক্ট কার্ড, লোকেশন, ইত্যাদি সব কিছুর ক্ষেত্রেই কাজে লাগবে। কেবলমাত্র কোটেড ম্যাসেজের ক্ষেত্রে এই ফিচার কাজে লাগবে না।
  • এই ফিচারের সাহায্যে নোটফিকেশন থেকেও ওই বার্তা মুছে ফেলা যাবে। সেখানেও ‘দিস মেসেজ ওয়াস ডিলিটেড’ লেখা থাকবে।
  • ব্রডকাস্ট লিস্টে পাঠানো বার্তার ক্ষেত্রে এই ফিচার কার্যকর নয়।
  • আইওএস, উইন্ডো, অ্যান্ড্রয়েডে কাজ করতে পারবে। কিন্তু সিম্বিয়ান ফোন আর ব্ল্যাকবেরিতে পাঠানো বার্তা এই ফিচারের সাহায্যে মোছা যাবে না।

এই ধরনের ফিচার ‘টেলিগ্রাম মেসেজিং অ্যাপে’ আগে থেকেই আছে। কিন্তু একটু আলাদা। সেখানে মুছে ফেলা বার্তা শুধু উবে যায়। কিন্তু এখানে শুধু তা হয় না। সঙ্গে লেখাও দেখায়, যে বার্তা মুছে ফেলা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here