ওয়াশিংটন: যেমন ভারী নাম, তেমন ভারী তার কাজ। আর্থ পলিক্রোম্যাটিক ইমেজিং ক্যামেরা। ছোটো করে বললে এপিক ক্যামেরা। নাসা-র এই এপিক ক্যামেরায় ধরা পড়ল আশ্চর্য এক ঘটনা। পৃথিবীর বুকে মাঝে মাঝেই দেখা যাচ্ছে এক রহস্যময় আলোর ঝলকানি। মহাকাশ থেকে ইতিমধ্যে ক্যামেরাবন্দি করা হয়েছে এই ঘটনা।

ডিপ স্পেস ক্লাইমেট অবজারভেটরি (ডিএসসিওভিআর) থেকেই এপিক ক্যামেরা ছবি তুলে পাঠিয়েছে পৃথিবীতে। ২০১৫-র ফেব্রুয়ারি মাস থেকে মহাকাশে রয়েছে ডিএসসিওভিআর উপগ্রহটি। প্রতি ঘণ্টায় মহাকাশ থেকে পৃথিবীর ছবি তোলাই এর কাজ। উপগ্রহ থেকে পাওয়া ছবি পরীক্ষা করে বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর আবহাওয়ায় বরফের ক্রিস্টালের উপস্থিতির কারণেই নাকি এমন ঘটনা ঘটে।

 

ডিএসসিওভিআর-এর সঙ্গে যুক্ত থাকা গবেষক আলেকজান্ডার মার্শাকের মতে, আলোর ঝলকানি আসছে মূলত সমুদ্র থেকে। সাগর বা মহাসাগরের মসৃণ কোনো তলে সূর্যের আলো প্রতিফলিত হয়ে এমন ঘটনা ঘটাচ্ছে। ঠিক এ ভাবেই আলোর পূর্ণ প্রতিফলনের ফলে হিরে থেকে আলো ঠিকরে বেরোয়। তবে এমন ঘটনা কিন্তু এই প্রথম বার খেয়াল করেননি বিজ্ঞানীরা। ১৯৯০ সালে মহাকাশযান ‘গ্যালেলিও’ এর সাক্ষী থেকেছে। বৃহস্পতিকে পর্যবেক্ষণের জন্য মহাকাশে পাঠানো হয়েছিল ‘গ্যালেলিও’-কে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here