করোনা নমুনা পরীক্ষায় এল স্বয়ংক্রিয় ‘কোবাস ৬৮০০’ মেশিন

0

ওয়েবডেস্ক: ভারতে করোনাভাইরাসের (Coronavirus) নমুনা পরীক্ষায় নতুন গতি নিয়ে এল স্বয়ংক্রিয় কোবাস ৬৮০০ মেশিন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন ওই মেশিনটি জাতির উদ্দেশে তুলে দিয়েছেন। অল্প সময়ে বেশি সংখ্যক নমুনা পরীক্ষা সম্ভব হওয়ার পাশাপাশি সংক্রমণ ছড়ানোর দিক থেকেও আশঙ্কা নেই বললেই চলে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গত বৃহস্পতিবার ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (NCDC)-এ পরিদর্শনে যান। সেখানে গিয়ে তিনি কোবাস ৬৮০০ (COBAS 6800) পরীক্ষা মেশিন জাতির উদ্দেশে উৎসর্গ করেন। বলেন, এই মেশিনের মাধ্যমে ভারতে করোনা নমুনা পরীক্ষার গতি অনেকটাই বৃদ্ধি পেল।

Loading videos...

নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর ক্ষমতা প্রসঙ্গে মন্ত্রী বলেন, “আমরা এখন প্রতিদিন এক লক্ষ নমুনা পরীক্ষার ক্ষমতা অর্জন করেছি। আজকের দিনে গুরুত্বপূর্ণ বিষয় হল, আমরা দেশের পাঁচশোর বেশি ল্যাবরেটরিতে ২০ লক্ষ নমুনা পরীক্ষা করতে সফল হয়েছি। এই পাঁচশোটি ল্যাবের মধ্যে ৩৫৯টি সরকারি এবং ১৪৫টি বেসরকারি”।

কোবাস ৬৮০০ টেস্টিং মেশিন প্রসঙ্গে মন্ত্রী বলেন, এই মেশিন সম্পূর্ণ ভাবে স্বয়ংক্রিয়। ২৪ ঘণ্টায় ১,২০০ নমুনা পরীক্ষা করতে সক্ষম এই মেশিন। ফলে নমুনা পরীক্ষার সংখ্যা ক্রমশ অনেকটাই বেড়ে যাবে। এই মেশিন রোবটিক পদ্ধতিতে পরিচালিত হওয়ায় নমুনা পরীক্ষা করতে গিয়ে সংক্রমণের আশঙ্কাও নেই।

মেশিনটি তৈরি করেছে রোচে ডায়গনস্টিকস। এর মাধ্যমে ভাইরাল লোড আইভিডি পর্যবেক্ষণ, ব্লাড স্ক্রিনিং, মাইক্রোবায়োলজি পরীক্ষা করা সম্ভব। এটি চার ঘণ্টার শিফটে ৩৮৪টি করে নমুনা পরীক্ষা করতে পারে।

আরও পড়ুন: চিন না কি আমেরিকা, কে আগে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসবে?

এমনিতে মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়লেও, প্রতিদিনই তাল মিলিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্বের অন্যান্য দেশের মতোই ভারত সরকারও মনে করছে, যত বেশি নমুনা পরীক্ষা করা হবে, তত দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হবে। ফলে কোবাস ৬৮০০-এর সাহায্যে দিনে এক হাজারের বেশি নমুনা পরীক্ষা অন্যতম একটি ইতিবাচক দিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.