gsat11

নয়াদিল্লি : এখনও পর্যন্ত ভারতের সব থেকে ভারী উপগ্রহ জি স্যাট ১১। বুধবার এটি মহাকাশে স্থাপন করা হল। ফ্রেঞ্চ গুয়ানার মহাকাশবন্দর থেকে। আরিয়ান ৫ স্পেস রকেটের সাহায্যে এটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। এই সাফল্যের কথা জানিয়েছেন ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর চেয়ারম্যান কে সিভান।

তিনি জানিয়েছেন, এই রকেটটির সাহায্যে আরও উন্নত আর শক্তিশালী করা যাবে দেশের ব্রডব্যান্ড সার্ভিস। মহাকাশে পাঠানোর প্রায় ৩৩ মিনিট পর অ্যারিয়ান ৫ সফল ভাবে জি স্যাট ১১-কে মহাকাশে ছাড়ে।

আরও পড়ুন : বিজ্ঞানের ইতিহাস খুঁজতে ভারতীয় জাদুঘর এবং খড়্গপুর আইআইটির যৌথ গবেষণা

তিনি এটিকে সব থেকে ভালো আর কর্মক্ষম মহাকাশ সম্পদ বলে বর্ণনা করেন। এটির ওজন ৫৮৫৪ কিলোগ্রাম। এর আয়ু প্রায় ১৫ বছর। কর্নাটকের হাসনে অবস্থিত ইসরোর মাস্টার কন্ট্রোল ফেসিলিটি জি স্যাট ১১-কে নিয়ন্ত্রণ করছে। নিরক্ষরেখা থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরে এটি স্থাপিত হয়েছে।

এর কর্মক্ষমতায় এর পর থেকে ভারতে ১৬ জিবিপিএস ডেটা লিঙ্ক পাওয়া যাবে বলে জানান সিভান। এমন মোট চারটি উপগ্রহ পাঠানো হবে। তার মধ্যে এটি তৃতীয়। সব ক’টির কর্মক্ষমতা মিলিয়ে মোট ১০০ জিবিপিএস গতিতে ডেটা সার্ভিসের পরিকল্পনায় রয়েছে সংস্থা। এটি ডিজিট্যাল ইন্ডিয়ার মিশনের একটি অঙ্গ বলা যেতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here