ভারতে করোনাভাইরাস প্রতিরোধে বড়োসড়ো ভূমিকা নিচ্ছে আবহাওয়া

0
coronavirus
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারতে করোনাভাইরাস প্রতিরোধে সহায় উঠতে পারে এখানকার আবহাওয়া। তেমনই আশার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্ব জুড়ে ত্রাস সৃষ্টি করা এই ভাইরাসের চারিত্রিক বৈশিষ্ট্য বিশ্লেষণ করার পর এমনটাই মত তাঁদের।

চিন-সহ অন্যান্য দেশে করোনাভাইরাসের থাবায় প্রায় তিন হাজার মানুষের মৃত্যুর পর উদ্বেগ চরমে পৌঁছায়। এমনকী সম্প্রতি ভারতেও এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা অতিমৃদু হলেও বাড়ছে। এমন পরিস্থিতিতে হার্ট কেয়ার ফাউন্ডেশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট কে কে আগরওয়াল জানিয়েছেন, এখানকার আবহাওয়াই করোনাভাইরাসের অন্তরায় হয়ে উঠতে চলেছে।

যুক্তি হিসাবে তিনি অতীতের বেশ কয়েকটি মারণ ভাইরাসের নমুনা তুলে ধরেন। বলেন, এই একটা কারণের জন্য অতীতে এবোলা, ইয়েলো ফিভার, সার্স এবং মার্সের মতো ভাইরাস বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়ালেও এ দেশে সে ভাবে থাবা বসাতে পারেনি।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্ট আগরওয়াল মহামারী করোনাভাইরাসের উৎপত্তিস্থল এবং বিস্তারের ক্ষেত্রগুলি বিশ্লেষণ করে বলেন, এই ভাইরাস সাধারণত নিম্ন তাপমাত্রায় সক্রিয় হয়ে ওঠে। দক্ষিণ-পূর্ব এশিয়াল জাপান এবং দক্ষিণ কোরিয়ার মতো শীতল এবং কম আর্দ্রতার দেশগুলিতে দ্রুত ছড়িয়ে পড়ার সুযোগ পায়। কিন্তু ভারতে প্রথম কেরলের এক ছাত্র আক্রান্ত হওয়ার পর সে ভাবে আর এ দেশে ভাইরাসটির প্রাদুর্ভাব চোখে পড়েনি।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, ভারতের বৈচিত্রময় আবহাওয়ায় করোনাভাইরাসের টিকে থাকা ততটা সহজ নয়। বিশেষ করে যে ভাবে গরম পড়ছে, তাতে এই মারণ ভাইরাসের বিস্তারলাভের পক্ষে অন্তরায় সৃষ্টি হতে পারে। যে কোনো ভাইরাস ছড়িয়ে পড়ার নেপথ্যে থাকে তিনটি কারণ। বাহক, ভাইরাস নিজে এবং আবহাওয়া। প্রথমের দু’টি যে কোনো জায়গায় থাকতে পারে। কিন্তু আবহাওয়া যদি প্রতিকূল হয়, তা বলে প্রাদুর্ভাবের সম্ভাবনা কমে যায়।

আরও পড়ুন: করোনাভাইরাসে চিন থেকে স্বস্তির খবর এলেও চিন্তা বাড়াচ্ছে ইতালি-আমেরিকা

তবে একই সঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস একবার ভারতে ছড়াতে শুরু করলে তা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভয়ঙ্কর পরিণতি ডেকে নিয়ে আসতে পারে। এর অন্যতম কারণ এখানকার জনঘনত্ব। এরপরে রয়েছে এ দেশের চিকিৎসা পদ্ধতি-সংক্রান্ত একাধিক বিষয় এবং সর্বোপরি বিদেশে কাজ করতে যাওয়া মানুষের সংখ্যাধিক্য।

প্রসঙ্গত, গত সোমবার নতুন করে দুই ব্যক্তির করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পর মোট সংখ্যা ঠেকেছে পাঁচ-এ।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.