intel

টেকডেস্ক : সরষের মধ্যে রয়েছে ভূত। বৃহস্পতিবার সেই ভূতের হদিশ দিয়েছে গুগুলের গবেষক টিম।

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) নির্মাতা সংস্থা ইনটেলের তৈরি মাইক্রোচিপ পৃথিবী জুড়ে লক্ষ লক্ষ কমপিউটারে ব্যবহার করা হয়। সেই মাইক্রোচিপেই রয়েছে গলদ। যে গলদের কারণে আপনার কমপিউটারের ব্যবহার করা তথ্যের নিরাপত্তায় সমস্যা দেখা দিতে পারে। হ্যাকারা চুরি করে নিতে পারে আপনার পাসওয়ার্ড সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য।

এই ক্রটির কথা প্রকাশ্যে আসতেই সমস্যায় পড়ে ইনটেল। শেয়ারের দর ২ শতাংশ পড়ে যায়। তড়িঘড়ি সাংবাদিক বৈঠক করে জানানো হয়, দ্রুত এর সমাধানের চেষ্টা করছে তারা।

এই ত্রুটিগুলির মধ্যে একটি স্পেকট্রা এবং অন্যটি মেল্টডাউন। এগুলিকে বাগ বলা হচ্ছে। প্রোগ্রামিং-এর সময় কোনো ভুল-ত্রুটি থাকলে তাকে কমপিউটার বাগ বলে।  মাইক্রোচিপগুলি মেল্টডাউন আক্রান্ত হলে তা হ্যাকারদের অ্যাপ এবং কমপিউটার মেমরির মাঝে থাকা হার্ডওয়্যারের বাধা কাটানোর সুযোগ করে দেয়। আর স্পেকট্রা হ্যাকারদের ক্রটিবিহীন অ্যাপ্লিকেশনগুলো থেকে গোপন তথ্য পেয়ে সাহায্য করে।

ইনটেল তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, বিষয়টি সমাধানে অন্য সিপিইউ নিমার্তা সংস্থা এএমডি এবং এআরএম-এর এবং অপারেটিং সিস্টেম ভেন্ডরদের সঙ্গে একসঙ্গে কাজ করছে। সমস্যা সমাধানে অবিলম্বে ক্লাউড ব্যবহারকারীদের আপডেট ডাউনলোড এবং অপারেটিং সিস্টেম আপডেট করার পরামর্শ দিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here