শ্রীহরিকোটা: অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে হাইস্কুলের পড়ুয়াদের তৈরি একটি কৃত্রিম উপগ্রহ কালামস্যাট আর একটি ইমেজ স্যাটেলাইট মাইক্রোস্যাট বৃহস্পতিবার মহাকাশে উৎক্ষেপণ করল ইসরো। কালামস্যাট উপগ্রহটির নামকরণ করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের নামে। এটি একটি যোগাযোগ উপগ্রহ। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হয় বৃহস্পতিবার বেলা ১১টা ৩৭ মিনিটে।

কালামস্যাট তৈরি করেছে স্পেসকিডজ নামে চেন্নাইয়ের এক দল স্কুলপড়ুয়া। এটি হল বিশ্বের সবচেয়ে ছোটো আর হালকা কৃত্রিম উপগ্রহ।

আরও পড়ুন – এয়ারটেল নিয়ে এল দু’টি দীর্ঘমেয়াদি প্রিপেড প্ল্যান- জানুন বিশদে

এটি উৎক্ষেপণ করতে ইসরো একটি নতুন ধরনের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (পিএসএলভি) ব্যবহার করেছে। এটির পরিকল্পনা করা হয়েছে পিএসএলভি ডিএল-এর মতো। পিএসএলভি হল চার পর্যায়ের একটি সম্মিলিত ব্যবস্থা। সাধারণ লঞ্চ ভেহিকেল উপগ্রহ থেকে আলাদা হওয়ার পর ধ্বংস হয়ে যায়। এ ক্ষেত্রে এই বিশেষ ধরনের ভেহিকেলের চার পর্যায়ে পরিবর্তন হবে। শেষ অর্থাৎ চূড়ান্ত পর্যায়ে এটি উচ্চতর বৃত্তাকার কক্ষপথে আবর্তন করবে। একটি পাওয়ার সিস্টেমে পরিণত হয়ে কম করে ছয় মাস জীবিত থাকবে।

ইসরোর চেয়ারম্যান কে সিবন চন্দ্রায়ণ ২ সম্পর্কে বলেছেন, ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান চন্দ্রায়ণ ২ চলতি বছরের ২৫ মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যেই মহাকাশে নিক্ষেপ করা হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here