আগস্টে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করবে ইসরো

0

নয়াদিল্লি: চলতি বছরের আগস্ট মাসেই চন্দ্রযান-৩ (Chandrayaan-3) উৎক্ষেপণ করতে চলেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)।

বুধবার লোকসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) জিতেন্দ্র সিংহ জানান, “চন্দ্রযান-২ থেকে শিক্ষা এবং জাতীয় স্তরের বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে, নতুন করে প্রস্তুতি শুরু করা হয়েছে। চন্দ্রযান-৩-এর কাজ চলছে। সম্পর্কিত অনেক হার্ডওয়্যারের বিশেষ পরীক্ষা সফল ভাবে সম্পন্ন হয়েছে। ২০২২ সালের আগস্টে চন্দ্রযান-৩ লঞ্চ হওয়ার কথা রয়েছে”।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, চলতি বছরে (জানুয়ারি থেকে ডিসেম্বর, ২০২২) প্রস্তাবিত মিশনের সংখ্যা হল ১৯টি। এগুলোর মধ্যে রয়েছে আটটি উৎক্ষেপণ যান মিশন, সাতটি মহাকাশযান মিশন এবং চারটি প্রযুক্তি প্রদর্শনকারী মিশন।

কেন্দ্রের বক্তব্য, কোভিড-১৯ মহামারির কারণে বেশ কিছু চলমান মিশন প্রভাবিত হয়েছে। তবে মহাকাশ গবেষণার ক্ষেত্রে সংস্কার এবং নতুন চালু হওয়া বেশকিছু মডেলের পুনর্গঠন করা হয়েছে। শেষ তিন বছরে ওই মিশনগুলি চালু হয়েছিল।

উল্লেখ্য, ভারতের প্রথম ‘মুন মিশন’ হল চন্দ্রযান-১। ২০০৮ সালে যা উৎক্ষেপণ করা হয়। সেটার পাঠানো ছবি থেকে পরিষ্কার প্রমাণ মেলে চাঁদের জল রয়েছে এবং যথেষ্ট পোলার আইস -ও জমা রয়েছে। এর পর ২০১৯ সালের ২২ জুলাই চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান-২। ওই মিশনে ভারত প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে একটি রোভার ‘সফট ল্যান্ডিং’ করানোর চেষ্টা করেছিল। তবে শেষ মুহূর্তের যান্ত্রিক গোলযোগে চাঁদের বুকে ‘হার্ড ল্যান্ড’ করে ‘বিক্রম ল্যান্ডার’।

আরও পড়তে পারেন:

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ দিতেই হবে, ব্যাঙ্কগুলো দয়া করছে না, ক্ষোভ মমতা বন্দ্যোপাধ্যায়ের

এলআইসি-র আইপিও কবে আসবে, মিলল বহুপ্রতীক্ষিত প্রশ্নের জবাব

শেষ ৯ মাসে সর্বনিম্ন! জানুয়ারিতে ভারতের বেকারত্বের হার ৬.৫৭ শতাংশ, বলছে সিএমআইই-র রিপোর্ট

ভোট পরবর্তী হিংসা মামলায় রক্ষাকবচ হাইকোর্টের, তারাপীঠ মন্দিরে মহাযজ্ঞে অনুব্রত মণ্ডল

২৭ ফেব্রুয়ারি ১০৮ পুরসভায় ভোট, জারি হল বিজ্ঞপ্তি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন