কয়েক মিনিটের মধ্যে ক্যানসার নির্ণয়ে জ্যাকেটই যথেষ্ট!

0
Cancer
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: স্তন ক্যানসার নির্ণয়ে এক অভিনব পদ্ধতি নিয়ে আসার দাবি করল কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সম্প্রতি মহারাষ্ট্রের আকোলার একটি মহিলা হাসপাতালে মন্ত্রকের দেওয়া একটি বিশেষ জ্যাকেটের মাধ্যমেই স্তন ক্যানসার নির্ণয় করা সম্ভব বলে দাবি করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ওই বিশেষ জ্যাকেট গায়ে দিলেও বোঝা সম্ভব পরিধানকারীর স্তন ক্যানসার রয়েছে কি না। কারণ, ওই জ্যাকেটটির বিশেষত্ব, কয়েক মিনিটের মধ্যেই তা ক্যানসার আক্রান্ত কোষকে চিহ্নিত করতে পারে। কারণ, জ্যাকেটটির মধ্যে রয়েছে থার্মাল ইমেজিং প্রযুক্তি। সেই প্রযুক্তির মাধ্যমেই সহজে ধরা পড়বে ক্যানসার কোষ রয়েছে কি না!

তবে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক পরীক্ষামূলক ভাবে জ্যাকেটটি তৈরি করলেও সার্বিক ব্যবহারের উদ্দেশে এখনও এ ধরনের জ্যাকেট ভারতে তৈরি হয় না। কিন্তু অদূর ভবিষ্যতে এই ধরনের জ্যাকেট এ দেশে তৈরির উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। এ ব্যাপার জাপানের একটি বিশেষজ্ঞ সংস্থার সঙ্গে প্রাথমিক চুক্তিও হয়েছে বলে মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত আধিকারক জানান।

গত বৃহস্পতিবার আকোলার ওই মহিলা হাসপাতালে বিশেষ জ্যাকেটের মাধ্যমে ক্যানসার নির্ণয় কর্মসূচিতে অংশ নিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় ধোত্রে। তিনি জানান, এটা ক্যানসার নির্ণয়ের একটি সহজতম পদ্ধতি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here