মুম্বই : ডিজিটালাইজেশনকে আরও এক ধাপ এগিয়ে দিতে এ বার বিনামূল্যে ফোনের কারবার শুরু করতে চলেছে রিলায়্যান্স। কয়েক মাস আগে এই সংস্থা সস্তায় ডেটা ব্যবহারের সুযোগ তুলে দিয়েছিল গ্রাহকদের হাতে। তার পর থেকেই অন্য সংস্থাগুলো অস্তিত্ব রক্ষার প্রতিযোগিতায় নেমে পড়ে। সকলেই একই ভাবে সস্তার ডেটা দিতে ব্যস্ত হয়ে পড়ে। এ বার কি বিনামূল্যে ফোন দেওয়ার প্রতিযোগিতা শুরু হবে সংস্থাগুলোর মধ্যে? সেটা বলবে আগামী দিন।

মুম্বইয়ে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৪০তম বার্ষিক অনুষ্ঠানে সংস্থার চেয়ারম্যান মুকেশ আম্বানি নতুন ফিচার ফোনের কথা ঘোষণা করলেন। শুক্রবার ‘জিওফোন’ নামের এই বিশেষ ফোনের সূচনা হল। আম্বানি বলেন, ফোনটি পাওয়া যাবে এক কথায় বিনামূল্যে। গ্রাহকদের কেবলমাত্র ফেরতযোগ্য সিকিউরিটি মানি বা ডিপোজিট মানি জমা করতে হবে। তা হল মাত্র ১৫০০ টাকা। তাও মাত্র তিন বছরের জন্য। এই ফোনে ব্যবহার করা যাবে ৪জি ডেটা। এই ফোনে ভয়েস কল আর ডেটার জন্য সাশ্রয়ী মূল্যের নতুন প্ল্যানও আনছে সংস্থা।
এ ছাড়াও অন্যান্য সস্তার অফার রয়েছে সাপ্তাহিক ৫৩ টাকা আর দু’ দিনের জন্য ২৪ টাকায়।
দেশের কোটি কোটি ফিচার ফোন ব্যবহারকারীর হাতেও ডেটা ব্যবহারের সুবিধে তুলে দিতে এই পথে চলছে সংস্থা। এ কথা জানান সংস্থার চেয়ারম্যান। সপ্তাহে ৫০ লক্ষ জিও ফোন বানানোর লক্ষ্য নিয়েছে সংস্থা।

 

থাকছে নানা রকমের সুযোগ সুবিধে। থাকছে অ্যাপ ব্যবহারের সুবিধে। থাকছে জিও চ্যাট, মন কি বাত অ্যাপ আর ফেসবুকও। তবে এখনই পাওয়া যাবে না হোয়াটস অ্যাপের সুবিধে। জিও ফোন ব্যবহারকারীরা টিভির সঙ্গে তাদের ফোন যুক্ত করতে পারবেন। টিভির অনুষ্ঠান ফোনের দেখার সুযোগ পাবেন। শুধু যে নতুন স্মার্ট টিভিতেই এই ফোন ব্যবহার করা যাবে তা-ই নয়, পুরোনো দিনের পিকচার টিউব দেওয়া, ক্যাথড রে টিউব দেওয়া টিভিতেও এই ফোন যুক্ত করে দেওয়া যাবে।
এই জিও ফোনের জন্য বিশেষ ডেটা প্যাক ঘোষণা করা হয়েছে। এই প্যাকে আনলিমিটেড ডেটা ব্যবহারের সুবিধে দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে থাকছে প্রতি দিন ৫০০ এমবি হাইস্পিড ডেটা ব্যবহারের সুযোগ। ৫০০ এমবি শেষ হয়ে গেলে বাকি সময়টুকুর জন্য লো স্পিডের ডেটা ব্যবহার করা যাবে। এই প্যাক পাওয়া যাবে মাত্র ১৫৩ টাকায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here