পৃথিবীর বুকে জল না থাকলে কেমন লাগবে গ্রহটিকে দেখাল নাসা, ভিডিও

0
নাসা
নাসার ছবি

ওয়েবডেস্ক : ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) একটি আকর্ষণীয় বিষয় তুলে ধরেছে। যদিও বিষয়টি কাল্পনিক। তবুও আকর্ষণীয়ও বটে। কাল্পনিক বিষয়টি হল একটি ছবি। ছবিটি হল এ রকম, তাতে দেখানো হয়েছে যদি ভবিষ্যতে কখনও পৃথিবীর  জলাশয় শুকিয়ে যায় তা হলে পৃথিবীর চেহারা ঠিক কেমন দেখাবে? এই ছবি অবশ্য মহাকাশ থেকে কেমন দেখাবে পৃথিবীকে তারই কাল্পনিক চেহারা। পাশাপাশি জলের নিচের স্থলভাগগুলির অবস্থাও বেশ কিছুটা স্পষ্ট হয়েছে।

নাসা একটি সংবাদসংস্থাকে এ বিষয়ে জানিয়েছে যে, প্রথমে পৃথিবীর জলস্তর বা সমুদ্রপৃষ্ঠকে ৫০ মিটার কমিয়ে নিয়ে এসে দেখা হয়েছে। তাতে স্থলভাগের চেহারা আরও বেশি করে ফুটে উঠেছে। মহাদেশগুলির জমির অংশ আরও বেশি দৃশ্যমান হয়ে উঠেছে। অর্থাৎ তাদের আয়তন বেড়ে গিয়েছে।

এর ফলে হয়েছে কী, স্থলভাগের বা মহাদেশগুলির বিভিন্ন অংশ একে অপরের সঙ্গে সংযুক্ত ভাবে দেখা গিয়েছে।

৫০ মিটার সমুদ্রের স্তর কমার সঙ্গে সঙ্গে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড ইউরোপের মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত অবস্থায় দেখা গিয়েছে। একই রকম ঘটনা ঘটেছে এশিয়া এবং ওশেনিয়ার বিভিন্ন অঞ্চলের ক্ষেত্রেও।

এই নিম্ন জলস্তরের কাল্পনিক ছবিতে দেখা গিয়েছে, অস্ট্রেলিয়া এবং পাপুয়া নিউ গিনিকে সংযুক্ত অবস্থায়। তা ছাড়া সমুদ্রের স্তর নীচে নেমে গেলে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম এবং ফিলিপিন্সেরও সংযোগ ঘটে যাবে। আরও অবাক করা বিষয় হল, এই কাল্পনিক ছবির জলস্তর যদি এক হাজার মিটার নামিয়ে দেওয়া হয়, তা হলে স্থলপথেই ইউরোপ থেকে আমেরিকা যাওয়া সম্ভব হবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, শেষ বরফযুগের সময় মানুষ নৌকো ব্যবহার করেই পৃথিবীর বেশিরভাগ অংশকে জয় করেছিল।

নাসা, এই কাল্পনিক ছবিতে কিছু পরিমাণ জল কমিয়ে, প্রাচীন কালে আমাদের পূর্বপুরুষদের সময় পৃথিবী কেমন ছিল সে সম্পর্কেও একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছে।

শুধু তাই নয় এই কাল্পনিক ছবিটিতে বিজ্ঞানীরা জলস্তর নামিয়ে দেওয়াতে জলের নিচে থাকা বেশ কয়েকটি পর্বতশ্রেণীও দৃশ্যমান হয়ে উঠেছে। এই প্রতিবেদন অনুসারে, জলস্তর ছয় হাজার মিটার  কমিয়ে দেওয়ার পর বেশির ভাগ সমুদ্রই পৃথিবীর বুক থেকে অদৃশ্য হয়ে গিয়েছে।

এই প্রতিবেদন থেকে আরও জানা গিয়েছে যে, পৃথিবীর গভীরতা বিন্দু ম্যারিয়ানা খাতকে সম্পূর্ণ ভাবে দৃশ্যমান করার জন্য জলস্তরকে এর পর আরও পাঁচ হাজার মিটার কমিয়ে দিতে হয়েছিল।  

পড়ুন – পৃথিবীর মধ্যে প্রাণের অস্তিত্বহীন জায়গা খুঁজে পেলেন বিজ্ঞানীরা

------------------------------------------------
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.