nasa
ছবি সৌজন্যে নাসা

ওয়েবডেস্ক: নাসার পার্কার সোলার প্রোব সূর্যের চার পাশে প্রথম প্রদক্ষিণটি সম্পূর্ণ করল। উৎক্ষেপণের পর ১৬১ দিনের মাথায় সম্পূর্ণ হল এই প্রথম প্রদক্ষিণ। শুরু করল তার দ্বিতীয় প্রদক্ষিণ। এই দ্বিতীয় প্রদক্ষিণ সম্পূর্ণ হবে ৪ এপ্রিল। এমনি ভাবেই মোট ২৪টি প্রদক্ষিণ পরিকল্পনা করা হয়েছে এই পার্কার সোলার প্রোবের জন্য। এটি হল এই পর্যন্ত হওয়া সর্বাপেক্ষা নিকটতম পর্যবেক্ষণ।

১ জানুয়ারি থেকে উপগ্রহটি  কাজ করা শুরু করে। পৃথিবীতে সূর্য সম্পর্কিত নতুন নতুন তথ্য পাঠাতে শুরু করে। এই উপগ্রহটি ‘ডিপ স্পেস নেটওয়ার্কের’ সাহায্যে ১৭ গিগাবাইট গতিতে তথ্য প্রেরণ করছে। প্রথম প্রদক্ষিণের এই তথ্য আগামী এপ্রিল মাসের মধ্যে ডাউনলোড করা সম্পন্ন হবে।

আরও পড়ুন – পাকিস্তানে প্রথম হিন্দু মহিলা বিচারপতি হিসাবে নিযুক্ত হলেন সুমন কুমারী

জন হপকিন বিশ্ববিদ্যালয়ের ভৌতবিজ্ঞান গবেষণাগারের আন্দ্য ড্রিয়েসমান বলেন, এই প্রথম প্রদক্ষিণ দারুণ চিত্তাকর্ষক আর ভালো হয়েছে। পার্কার সোলার প্রোব প্রোজেক্টের ম্যানেজার আন্দ্য বলেন, তাঁরা গবেষণায় জেনেছেন মহাকাশে এই সব মহাকাশযান বা উপগ্রহ নানান পরিস্থিতির সম্মুখীন হয়। জেনেছেন তার ফলে এই সব উপগ্রহ, মহাকাশযানের আচরণ কেমন হয়। যা-ই হোক, এই সব সত্ত্বেও এই বিজ্ঞানীদের কাজ নিখুঁত হয়েছে।

বিজ্ঞানী নউর রাওউয়াফি বলেন, তথ্য ডাউনলোড না হওয়া পর্যন্ত কিছুই বোঝা যাচ্ছে না কী পাওয়া গিয়েছে আর কী পাওয়া যাবে। তবে হতে পারে যা পাওয়া গিয়েছে সবই এক্কেবারে নতুন হবে। কারণ এর আগে এত কাছ থেকে কোনো মহাকাশযান সূর্যকে প্রদক্ষিণ করেনি। নাসার এই বারের মহাকাশযানের দূরত্ব সূর্য থেকে মাত্র ১৫০ লক্ষ মাইল।

উল্লেখ্য ১৯৭৬ সালে হেলিওস ২ সূর্যকে প্রদক্ষিণ করেছিল ২৭০ লক্ষ মাইল দূর থেকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here