তিনটি নতুন পৃথিবী আবিষ্কার করল নাসা

0
nasa
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : সৌরজগতের বাইরে তিনটি নতুন গ্রহ আবিষ্কার করেছে নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস)। আবিষ্কার হওয়া তিনটি গ্রহের মধ্যে একটি পৃথিবীর চেয়ে একটু বড়ো। অন্য দু’টির আকৃতি সৌরজগতের কোনো গ্রহের মতো নয়। এই তিন গ্রহ সৌরমণ্ডলের বাইরে নিকটবর্তী একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

নাসার বিবৃতি থেকে জানা গিয়েছে, এই নবাবিষ্কৃত গ্রহগুলি প্রদক্ষিণ করছে ইউসিএসি৪ ১৯১-০০৪৬৪২ কে। এটি একটি অনুজ্জ্বল, ঠাণ্ডা নক্ষত্র। সূর্যের থেকে আয়তনে ও ভরে ৪০ শতাংশ ছোটো এটি। বামন এই নক্ষত্রটি সূর্যের থেকে ১/৩ ভাগ ঠান্ডা। এই গ্রহমণ্ডলটি ৭৩ আলোক বর্ষ দূরে দক্ষিণ নক্ষত্রপুঞ্জে অবস্থিত।

পড়ুন – আরও এক গ্রহাণুতে আক্রান্ত হতে পারে পৃথিবী, বলছে নাসা

কেমব্রিজে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির কাভলি ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস রিসার্চের গবেষক ম্যাক্সিমিলিয়ান গুন্থার বলেন, এই ‘টিইএসএস’টি বানানোই হয়েছিল ছোটো নিষ্ক্রিয়, কম উত্তাপযুক্ত গ্রহ নক্ষত্রগুলি খুঁজে বের করার জন্য। গুন্থার হলেন এই আবিষ্কারের প্রধান গবেষক।

তিনি বলেন, এই গ্রহটি বেশ শান্ত। এটি সৌরজগতের খুব কাছে অবস্থিত। এই মণ্ডলটিতে অবস্থিত অন্যদের থেকে বেশ উজ্জ্বল। আরও কিছু দিন পর্যবেক্ষণের পর এই গ্রহ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে। কী দিয়ে তৈরি, কী কী আছে এতে, এর জলবায়ু কেমন ইত্যাদি।

এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘নেচার অ্যাস্ট্রোনমি’ পত্রিকাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.