৩৪০ আলোকবর্ষ দূরে গ্রহ, আয়তনে বৃহস্পতির চার গুণ

0

খবর অনলাইন: পৃথিবী থেকে তার দূরত্ব ৩৪০ আলোকবর্ষ। আয়তনে সে আমাদের বৃহস্পতির চার গুণ। তিনটি নক্ষত্রকে সে প্রদক্ষিণ করে। ফলে দিনে তিন বার করে ‘সূর্যোদয়’ আর ‘সূর্যাস্ত’ হয় সেখানে। পৃথিবীর হিসেবে সেই দিন অবশ্য ১৪০ দিনের সমান। বয়স তার অন্তত ১ কোটি ৬০ লক্ষ বছর।

এটি একটি নবাবিষ্কৃত গ্রহ। এর সন্ধান পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড্যানিয়েল অ্যাপাই জানান, নতুন গ্রহের নাম রাখা হয়েছে ‘এইচডি ১৩১৩৯৯ এবি’। এই গ্রহের তাপমাত্রা ৫৮০ ডিগ্রি সেলসিয়াস। এটিই এখনও পর্যন্ত আবিষ্কৃত সব চেয়ে কমবয়সি গ্রহ।

বিজ্ঞানীদলের অন্যতম সদস্য কেভিন ভাগনার বলেছেন, গ্রহটিতে সারা বছরই তিনটি নক্ষত্রকে এক সঙ্গে দেখা যায়। এর এক বছর হল পৃথিবীর হিসেবে ৫৫০ বছর। অর্থাৎ এই গ্রহ তিনটি নক্ষত্রকে প্রদক্ষিণ করতে ৫৫০ বছর সময় নেয়। তিনটি নক্ষত্রের মধ্যে মাঝেরটি সব চেয়ে বড়ো এবং পাশের দু’টি ছোট। সেই ছোট নক্ষত্র দু’টি সব সময় বড় নক্ষত্রটির থেকে দূরে সরে যেতে থাকে। ফলে তাদের আলাদা আলাদা সময়ে উদয় ও অস্ত হয়। তাই সেই গ্রহের এক দিনে তিন বার করে ‘সূর্যোদয়’ আর ‘সূর্যাস্ত’ হয়।

ইউরোপিয়ান সাদার্ন অবজার্ভেটরি সংস্থা কিছু দিন আগে চিলেতে একটি বিশাল টেলিস্কোপ বসিয়েছে। সেই টেলিস্কোপের অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে গ্রহ-নক্ষত্রের খোঁজ চলছে। এই অনুসন্ধান করতে গিয়েই খোঁজ মেলে ‘এইচডি ১৩১৩৯৯ এবি’-এর। জার্নাল সায়েন্সে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এই গবেষণার ফল প্রকাশ করা হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন