smartphone

ওয়েবডেস্ক: ২০১৭-র স্মার্টফোন পেয়েছে ডুয়েল ক্যামেরা থেকে শুরু করে আরও শক্তিশালী ব্যাটারি। কিন্তু ২০১৮-য় ওই স্মার্টফোন বদলে যাচ্ছে গ্রেট স্মার্টফোনে। কেন?

একটি প্রসিদ্ধ মোবাইল নির্মাতা সংস্থা জানাচ্ছে, তাদের তৈরি ওই মোবাইলে থাকবে এমন সব ফিচার খানিকটা কল্পবিজ্ঞানের মতোই। মানে, হাতের আঙুলের স্পর্শ নয়, শুধু মাত্র ঝাঁকুনিতেই সারা যাবে সমস্ত কাজ। সঙ্গে থাকবে অত্যাধুনিক ফেসিয়াল রিকোগনাইজেশন এবং ভার্চুয়াল বাস্তবতা। ইমোজি এক্সপ্রেশনকে যথাযথ ভাবে কাজ করাতে থাকবে ২ডি এবং ৩ডি প্রযুক্তি। সম্পূর্ণ ধাতব নির্মিত হালকা ওজনের ওই ফোন হচ্ছে ওয়াটারপ্রুফ। সামনের ক্যামেরার ক্ষমতা বাড়ানো হচ্ছে ১৫ মেগা পিক্সেল পর্যন্ত।

২০১৭-তেই আভাষ মিলেছে, স্মার্টফোন আকারে আরও বড়ো হচ্ছে। উল্টো দিকে কমছে ওজন। এ বার তার সঙ্গেই যুক্ত হচ্ছে ওই ফেসিয়াল রিকোগনাইজেশন এবং ভার্চুয়াল বাস্তবতা। ইতি মধ্যেই চিন এ ধরনের স্মার্টফোন বাজারে ছাড়তে শুরু করেছে। থেমে থাকছে না ভারতীয় মোবাইল প্রস্তুতকারী সংস্থাগুলিও। এ কথা নতুন করে বলার নয়, এখন মোবাইল শুধু মাত্র বার্তা আদানপ্রদানের জন্য ব্যবহৃত হয় না। বর্তমানে মোবাইলে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ দেখে তার সত্যতাও প্রমাণ হচ্ছে। নীচে দেখে নেওয়া যেতে পারে ২০১৮-তে হাতের নাগালে পৌঁছবে এমন তিনটি মোবাইলের বিশেষত্ব।

সামসুং গ্যালাক্সি এস৯ ও এস৯+

দুটি আকারে আসছে এই নতুন মোবাইল। এদের ডিসপ্লে ক্ষমতা অসীম। অর্থাৎ জুম করতে করতে আপনার আঙুলে ব্যথা ধরলেও ছবি ফাটবে না। ২০১৮-এর এপ্রিলে বাজারে আসার কথা রয়েছে। অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও।

samsung galaxy

সোনি এক্সপ্রেরিয়া এক্স জেড২

পিছনে দুটি ১২ মেগা পিক্সেল ক্যামেরা আর সামনে থাকবে ১৫ মেগা পিক্সেল ক্যামেরা। যা ক্ষণ মুহূর্তকেও জীবন্ত করে তুলবে। আগের এক্সপ্রেরিয়া মডেলগুলির থেকে এর ডিজাইন পুরোপুরি আলাদা। আগামী বছরের ফেব্রুয়ারিতেই বাজারে আসার কথা। ব্যাটারির ক্ষমতা ৩৪২৫ এমএএইচ।

Sony Xperia XZ2

এইচটিসি ইউ১২

এই সেটেই এইচটিসি প্রথম ডুয়েল ক্যামেরা নিয়ে আসছে। হার্ডওয়্যারের দিক থেকে সর্বাধিক উন্নত এই মোবাইলের ওজন মাত্র ১৬৯ গ্রাম। রিম্যুভ্যাল স্টোরেজ ২ টিবি। বাজারে আসছে এপ্রিলেই।

এখনও পর্যন্ত পাওয়া রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে এ দেশে ২০১৭-য় স্মার্টফোন বিক্রি হয়েছে ১৩৪ মিলিয়ন। আগামী বছর এই সংখ্যা দাঁড়াতে পারে ১৫৫ মিলিয়নে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here