পাঁচ মিনিটেরও কম সময়ে করোনা শনাক্তকরণ! উদ্ভাবন করলেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা

0
coronavirus test

খবর অনলাইন ডেস্ক: ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (University of Oxford) বিজ্ঞানীরা পাঁচ মিনিটেরও কম সময়ের মধ্যে করোনভাইরাসকে শনাক্ত করতে সক্ষম একটি র‍্যাপিড কোভিড-১৯ (COVID-19) পরীক্ষার উদ্ভাবন করেছেন। বৃহস্পতিবার গবেষকরা জানান, এটি বিমানবন্দর এবং ব্যবসায়িক স্থানে গণপরীক্ষায় ব্যবহৃত হতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় বলেছে, তারা ২০২১ সালের গোড়ার দিকে এই টেস্টিং ডিভাইস তৈরি শুরু করবে এবং ছ’মাস পরে ডিভাইসটির অনুমোদন পাওয়া যাবে বলে তারা আশাবাদী।

Loading videos...

প্রসঙ্গত, অ্যান্টিজেন নির্ধারণকারী টেস্ট (antigen test) আদতে কোভিড-১৯ অ্যান্টিজেনের উপস্থিতি দ্রুত নির্ধারণ একটি পদ্ধতি। এর জন্য প্রয়োজনীয় একাধিক কিট বাজারে এসেছে। ১ ঘণ্টা থেকে আধ ঘণ্টার মধ্যেই নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায় এই পদ্ধতিতে। অন্যদিকে খরচের দিক থেকে তুলনামূলক ভাবে সাশ্রয়কর।

যে কারণে বিপুল জনসংখ্যার দেশে এই পদ্ধতিটি বহুল ব্যবহৃত। এমনকী কলকাতা পুরসভার তরফেও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট হচ্ছে।

অ্যান্টিজেন টেস্ট কী?

নভেল করোনাভাইরাসের মানুষের শরীরে প্রবেশ করার পর মারণ ভাইরাসের বহিরাবরণে থাকা প্রোটিনের স্তর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। কোষের প্রোটিন তৈরির পদ্ধতি ব্যবহার করে নিজের প্রতিলিপি তৈরি করতে শুরু করে দেয়। সেই প্রোটিন স্তরকে চিনেই অ্যান্টিজেনকে চিহ্নিত করা হয় এই টেস্টের মাধ্যমে।

শরীরের ভিতর ভাইরাস, ব্যাকটেরিয়া, প্যারাসাইটস প্রবেশ করলেই শরীর সেটাকে অ্যান্টিজেন হিসাবে গণ্য করে। কারও পরীক্ষায় অ্যান্টিজেনের হদিশ মিললে, তিনি যে ভাইরাসে আক্রান্ত, সেটাই ধরে নেওয়া হয়।

এই অ্যান্টিজেন পরীক্ষায় কোভিড-১৯ সন্দেহজনক ব্যক্তির ন্যাসো-ফ্যারিঞ্জিয়াল সোয়াব সংগ্রহ করা হয়। অতিদ্রুত বিপুল সংখ্যক মানুষের নমুনা পরীক্ষায় কার্যকরী একটি পদ্ধতি এই অ্যান্টিজেন টেস্ট।

আরও পড়তে পারেন: র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের থেকে আরও দ্রুত এবং সঠিক ভাবে করোনা শনাক্ত করতে পারে ‘ফেলুদা’, বলছেন বিজ্ঞানীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.