Connect with us

বিজ্ঞান

পাঁচ মিনিটেরও কম সময়ে করোনা শনাক্তকরণ! উদ্ভাবন করলেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা

এটি বিমানবন্দর এবং ব্যবসায়িক স্থানে গণপরীক্ষায় ব্যবহৃত হতে পারে।

Published

on

coronavirus test

খবর অনলাইন ডেস্ক: ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (University of Oxford) বিজ্ঞানীরা পাঁচ মিনিটেরও কম সময়ের মধ্যে করোনভাইরাসকে শনাক্ত করতে সক্ষম একটি র‍্যাপিড কোভিড-১৯ (COVID-19) পরীক্ষার উদ্ভাবন করেছেন। বৃহস্পতিবার গবেষকরা জানান, এটি বিমানবন্দর এবং ব্যবসায়িক স্থানে গণপরীক্ষায় ব্যবহৃত হতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় বলেছে, তারা ২০২১ সালের গোড়ার দিকে এই টেস্টিং ডিভাইস তৈরি শুরু করবে এবং ছ’মাস পরে ডিভাইসটির অনুমোদন পাওয়া যাবে বলে তারা আশাবাদী।

প্রসঙ্গত, অ্যান্টিজেন নির্ধারণকারী টেস্ট (antigen test) আদতে কোভিড-১৯ অ্যান্টিজেনের উপস্থিতি দ্রুত নির্ধারণ একটি পদ্ধতি। এর জন্য প্রয়োজনীয় একাধিক কিট বাজারে এসেছে। ১ ঘণ্টা থেকে আধ ঘণ্টার মধ্যেই নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায় এই পদ্ধতিতে। অন্যদিকে খরচের দিক থেকে তুলনামূলক ভাবে সাশ্রয়কর।

যে কারণে বিপুল জনসংখ্যার দেশে এই পদ্ধতিটি বহুল ব্যবহৃত। এমনকী কলকাতা পুরসভার তরফেও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট হচ্ছে।

অ্যান্টিজেন টেস্ট কী?

নভেল করোনাভাইরাসের মানুষের শরীরে প্রবেশ করার পর মারণ ভাইরাসের বহিরাবরণে থাকা প্রোটিনের স্তর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। কোষের প্রোটিন তৈরির পদ্ধতি ব্যবহার করে নিজের প্রতিলিপি তৈরি করতে শুরু করে দেয়। সেই প্রোটিন স্তরকে চিনেই অ্যান্টিজেনকে চিহ্নিত করা হয় এই টেস্টের মাধ্যমে।

শরীরের ভিতর ভাইরাস, ব্যাকটেরিয়া, প্যারাসাইটস প্রবেশ করলেই শরীর সেটাকে অ্যান্টিজেন হিসাবে গণ্য করে। কারও পরীক্ষায় অ্যান্টিজেনের হদিশ মিললে, তিনি যে ভাইরাসে আক্রান্ত, সেটাই ধরে নেওয়া হয়।

এই অ্যান্টিজেন পরীক্ষায় কোভিড-১৯ সন্দেহজনক ব্যক্তির ন্যাসো-ফ্যারিঞ্জিয়াল সোয়াব সংগ্রহ করা হয়। অতিদ্রুত বিপুল সংখ্যক মানুষের নমুনা পরীক্ষায় কার্যকরী একটি পদ্ধতি এই অ্যান্টিজেন টেস্ট।

আরও পড়তে পারেন: র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের থেকে আরও দ্রুত এবং সঠিক ভাবে করোনা শনাক্ত করতে পারে ‘ফেলুদা’, বলছেন বিজ্ঞানীরা

বিজ্ঞান

করোনাভাইরাসের বড়োসড়ো মিউটেশন হচ্ছে না ভারতে, ব্যাপারটা আসলে কী?

মিউটেশন হলে কী হবে? মিউটেশন না হলেই বা কী হবে?

Published

on

coronavirus

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনায় উচ্চ-পর্যায়ের বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, “ভারতে সে ভাবে করোনাভাইরাসের কোনো বড়োসড়ো মিউটেশন হচ্ছে না”। ব্যাপারটা আসলে কী?

প্রধানমন্ত্রী বলেন, “আইসিএমআর এবং ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি (ডিবিটি) পরিচালিত ভারতে সার্স-কোভ-২ ভাইরাসের জিনের উপর দু’টি সর্বভারতীয় সমীক্ষায় প্রমাণিত হয়েছে, ভাইরাসটি জিনগত ভাবে স্থিতিশীল এবং ভাইরাসে কোনো বড়োসড়ো রূপান্তর ঘটেনি”।

মিউটেশন হলে কী হবে?

মিউটেশন সাধারণত কোনো ভাইরাসের পরিবর্তিত হওয়ার বৈশিষ্টকে নির্দেশিত করে। ভাইরাস নিজের প্রতিলিপি তৈরির পরে কিছু নতুন স্ট্রেনের বিকাশ ঘটাতে পারে, এই পরিবর্তিত অবস্থাকেই ভাইরাসের মিউটেশন বলে উল্লেখ করা হয়।

কিছু ক্ষেত্রে নতুন স্ট্রেনগুলি কম কার্যকর হতে থাকে এবং তাই শীঘ্রই মারা যায়। অন্যদিকে আরও শক্তিশালী স্ট্রেনে ভাইরাসের দ্রুত বিস্তার ঘটে।

শনিবার করোনাভাইরাস সংক্রমণ এবং সম্ভাব্য ভ্যাকসিনের পর্যালোচনার ওই বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, সার্স-কোভ-২ ভাইরাসের জিন নিয়ে সর্বভারতীয় স্তরে সম্প্রতিক ওই দু’টি সমীক্ষায় দেখা গিয়েছে, এই ভাইরাসের জিনের চরিত্র খুব একটা বদলাচ্ছে না। অর্থাৎ, মিউটেশন হচ্ছে না।

মিউটেশন না হলে কী হবে?

মিউটেশন না হলে ভাইরাসের শক্তি ক্রমশ কমে যাবে। অন্যদিকে, মিউটেশন কমে যাওয়ার অর্থ- সম্ভাব্য ভ্যাকসিনের কাজও পুরোমাত্রায় বজায় থাকবে। জিনগত ভাবে ভাইরাসের চরিত্র যদি স্থিতিশীল থাকে, তা হলে উপযুক্ত ভ্যাকসিনের মাধ্যমে তা নিয়ন্ত্রণ সম্ভব।

উল্লেখ্য, করোনাভাইরাসের মিউটেশন নিয়ে গত মাসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধনও একই কথা জানিয়েছিলেন। তখনই তিনি বলেন, আইসিএমআর এবং ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি বৃহৎ আকারে একটি সমীক্ষা চালাচ্ছে। ভাইরাসের মিউটেশন সংক্রান্ত ওই সমীক্ষার ফলাফল মিলবে অক্টোবরে।

কী ভাবে টিকাকরণ?

বৈঠকে মোদী বলেন, দৈনিক কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যায় স্পষ্ট অবনমন ধরা পড়ছে। অন্যদিকে মৃত্যুহার কমে, ক্রমশ বেড়ে চলেছে সুস্থতার হার। গত তিন সপ্তাহ ধরে এই প্রবণতা বজায় রয়েছে। এমন পরিস্থিতিতে ভ্যাকসিন এক বার হাতে এসে গেলেই দ্রুত টিকাকরণের পরিকল্পনা বাস্তবায়িত করা হবে এবং সেটা নির্বাচন পরিচালনা পদ্ধতির আদলেই করতে হবে।

আরও পড়তে পারেন: ভোট পরিচালনা পদ্ধতির আদলে দ্রুত টিকাকরণের সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

বিজ্ঞান

ভারতে কোভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষার জন্য নতুন অনুমোদন পেল রাশিয়া

এই পর্যায়ের পরীক্ষার অন্তর্বর্তী ফলাফল পাওয়া যেতে পারেন আগামী নভেম্বরে।

Published

on

কোভিড ভ্যাকসিন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: ভারতে কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19) পরীক্ষার জন্য নতুন অনুমোদন মিলেছে বলে শনিবার দাবি করল রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল (Sovereign Wealth Fund)।

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) এবং ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড (Dr Reddy’s Laboratories Ltd) রাশিয়ার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগগুলি পরিচালনার জন্য এই নতুন অনুমোদন পেয়েছে।

ফলে চুক্তিমতোই রাশিয়ার তৈরি ‘স্পুটনিক-ফাইভ’ (Sputnik-V) ভ্যাকসিনের পরীক্ষা ভারতে শুরু করতে চলেছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ। তবে এর আগে এ দেশে রাশিয়ার ভ্যাকসিনের বড়ো আকারের পরীক্ষার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

অনুমোদন মিললেও নিয়ন্ত্রক সংস্থার তরফে স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়েছিল, এই ভ্যাকসিনের (Vaccine) জন্য দেশে কোনো বৃহৎ আকারের পরীক্ষা করতে পারবে না তারা। পরিবর্তে স্বল্প সংখ্যক মানুষের উপরই তারা এই পরীক্ষা চালাতে পারে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)-এর বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশগুলিতে উল্লেখ করা হয়েছিল, এই ভ্যাকসিনের বিদেশে পরিচালিত প্রাথমিক পর্যায়ের পরীক্ষা থেকে পাওয়া সুরক্ষা এবং অনাক্রম্যতার তথ্য যথেষ্ট নয়। ভারতীয় অংশগ্রহণকারীদের জন্যও কোনো তথ্য নেই।

তবে নতুন করে আবেদন করার পর অনুমোদন মিলে যাওয়ায় প্রায় হাজার দেড়েক স্বেচ্ছাসেবককে নিয়ে ভ্যাকসিনটির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চালাবে সংস্থা। চুক্তি অনুযায়ী, আরডিআইএফ ১০ কোটি ডোজ ভ্য়াকসিন দেবে ডা. রেড্ডি’জ ল্যাবকে।

রাশিয়াই প্রথম দেশ, যারা নভেল করোনাভাইরাস ভ্য়াকসিনের জন্য বেলারুস, ভেনেজুয়েলা এবং সংযুক্ত আরব আমিরশাহির কাছ থেকে সরকারি অনুমোদন পেয়েছে। পাশাপাশি ভারতের সঙ্গেও ৩০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের চুক্তি করেছে আরডিআইএফ।

এমনটাও জানা গিয়েছে, এই পর্যায়ের পরীক্ষার অন্তর্বর্তী ফলাফল পাওয়া যেতে পারেন আগামী নভেম্বরে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় নিয়ন্ত্রক সংস্থার রাশিয়ার কাছ থেকে সাপ্তাহিক ভিত্তিতে তথ্য আদানপ্রদানের চুক্তিতে এই সম্মতি জানিয়েছে।

প্রসঙ্গত, এ দিন সকালে জানা যায়, রাশিয়ার তৈরি কোভিড ভ্যাকসিন স্পুটনিক-ফাইভ দ্বিতীয় ধাপের পরীক্ষা চালানোর অনুমোদনের জন্য পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। জানা গিয়েছে, ভারতে এই কোভিড ভ্যাকসিনের (Covid vaccine) দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের পরামর্শ দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও-র বিশেষজ্ঞ কমিটি। বিস্তারিত পড়ুন এখানে: রেড্ডি’জ ল্যাবকে রাশিয়ার কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের জন্য পরামর্শ কমিটির

Continue Reading

দেশ

রেড্ডি’জ ল্যাবকে রাশিয়ার কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের জন্য পরামর্শ কমিটির

দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের জন্য সুপারিশ করল বিশেষজ্ঞ কমিটি।

Published

on

নয়াদিল্লি: রাশিয়ার তৈরি কোভিড ভ্যাকসিন স্পুটনিক-ফাইভ (Sutnik-V)-এর দ্বিতীয় ধাপের পরীক্ষা চালানোর অনুমোদনের জন্য পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। জানা গিয়েছে, ভারতে এই কোভিড ভ্যাকসিনের (Covid vaccine) দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদনের পরামর্শ দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও (CDSCO)-র বিশেষজ্ঞ কমিটি।

স্পুটনিক-ফাইভ টিকা তৈরিতে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হায়দরাবাদের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ (Dr Reddy’s Laboratories)। গত ১৩ অক্টোবর সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই (DCGI)-এর কাছে এই ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় ধাপের সম্মলিত পরীক্ষার অনুমোদনের জন্য পুনরায় আবেদন জানায়। কারণ, তার আগের আবেদনটি ত্রুটিযুক্ত ছিল বলে জানায় বিশেষজ্ঞ কমিটি।

সূত্রের খবর, সংশোধিত শর্তে বলা হয়েছে, দ্বিতীয় ধাপের পরীক্ষায় একশোটি বিষয় অন্তর্ভুক্ত থাকবে। অন্যদিকে তৃতীয় ধাপের পরীক্ষায় ১,৪০০ স্বেচ্ছাসেবক অংশ নেবেন। কোভিড-১৯ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি বা এসইসি (SEC) শুক্রবার ওই আবেদনের বিষয়টি নিয়ে আলোচনা করা বলেও জানা যায়।

প্রথমে দ্বিতীয়, তার পরে তৃতীয় ধাপ

সূত্রটি জানায়, বিশেষজ্ঞ কমিটির আলোচনায় সম্ভাব্য ভ্যাকসিনটির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার অনুমতি দেওয়া সুপারিশ করা হয়। ওই পর্যায়ের পরীক্ষার যাবতীয় রিপোর্ট জমা করার পর-ই সংস্থাকে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য অনুমতি দেওয়া হবে বলে স্থির হয়েছে।

এর আগে সরাসরি তৃতীয় পর্যায়ের পরীক্ষার অনুমোদন চেয়ে আবেদন করেছিল রেড্ডি’জ ল্যাব। কিন্তু এ দেশে ওই ভ্যাকসিনের বড়ো আকারের পরীক্ষার প্রস্তাব ফিরিয়ে দেয় ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। গত ৫ অক্টোবর বিশেষজ্ঞ কমিটি সংস্থাকে পুনরায় আবেদন করতে বলে। বলা হয়, নতুন আবেদনে পৃথক ভাবে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতির জন্য আবেদন করতে হবে।

সিডিএসসিও-র বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশগুলিতে উল্লেখ করা হয়েছে, এই ভ্যাকসিনের বিদেশে পরিচালিত প্রাথমিক পর্যায়ের পরীক্ষা থেকে পাওয়া সুরক্ষা এবং অনাক্রম্যতার তথ্য যথেষ্ট নয়। ভারতীয় অংশগ্রহণকারীদের জন্যও কোনো তথ্য নেই।

১০ কোটি ডোজ ভ্যাকসিন

রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনটি ভারতে উৎপাদনের চুক্তিবদ্ধ হয়েছে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরি। রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড বা আরডিআইএফ একটি বিবৃতিতে বলেছে, ভারতের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম ডা. রেড্ডি’জ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন না পাওয়া পর্যন্ত ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালগুলি পরিচালনা করবে।

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) ভারতীয় উৎপাদক সংস্থাগুলির সঙ্গে ৩০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির চুক্তি করার পরই ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের সিদ্ধান্ত ঘোষণা করে।

আরও পড়তে পারেন: জুলাইয়ের মধ্যে প্রায় ২৫ কোটি মানুষের টিকাকরণ, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Continue Reading

Amazon

Advertisement
ক্রিকেট2 hours ago

অস্ট্রেলিয়ায় ৩২ জনের ভারতীয় দল পাঠাতে পারে বিসিসিআই

দেশ2 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৫৮৩৯, সুস্থ ৭৯৪১৫

coronavirus
দেশ2 hours ago

এক দিনে ২৪ হাজার সক্রিয় রোগী কমল ভারতে, দৈনিক সংক্রমণের হার চার শতাংশের নীচে

uddhav thackeray
দেশ3 hours ago

সংঘাত বাড়ল কেন্দ্রের সঙ্গে, সিবিআইকে তদন্তের জন্য সাধারণ সম্মতি প্রত্যাহার করল মহারাষ্ট্র সরকার

রাজ্য4 hours ago

‘সব বাঙালি বাংলাদেশি’, বাঙালি বিরোধী আন্দোলনে উত্তপ্ত মেঘালয়

বিদেশ4 hours ago

ব্রাজিলে মৃত স্বেচ্ছাসেবক টিকা নেয়নি, বন্ধ হচ্ছে না ট্রায়াল

রাজ্য4 hours ago

ষষ্ঠীর সকাল থেকে কলকাতায় ঝোড়ো হাওয়া, উপকূলে বৃষ্টি শুরু

Ekdalia Evergreen
কলকাতা10 hours ago

আজ ষষ্ঠী: পঞ্চমীর রাতে অচেনা কলকাতা, মাস্ক পরে প্রতিমাদর্শন

দেশ2 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৫৮৩৯, সুস্থ ৭৯৪১৫

দেশ2 days ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ2 days ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দুর্গা পার্বণ3 days ago

পুজোয় রোজই বৃষ্টি, ষষ্ঠী থেকে অষ্টমী সম্ভাবনা ভারী বর্ষণের

durga
রাজ্য3 days ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

রাজ্য15 hours ago

প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন নরেন্দ্র মোদী, আদর্শ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: বিমল গুরুং

বিনোদন3 days ago

কয়েক দিনের মধ্যেই সৌমিত্র চট্টোপাধ্যায়কে হাঁটানোর চেষ্টা করা হবে, জানালেন ডাক্তার

প্রবন্ধ2 days ago

‘গায়কদের গায়ক’ অখিলবন্ধু ঘোষ: শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে