ওয়েবডেস্ক: ফের মহাকাশে পাড়ি জমাতে প্রস্তুত রাশিয়ার মহাকাশচারী অ্যালেক্সি ওভচিনিন এবং মার্কিন মহাকাশচারী নিক হাগুয়ে। এর আগের বার ২০১৮ সালের অক্টোবর মাসে মহাকাশ থেকে ফেরতে আসতে হয়েছিল তাঁদের। কারণ, কিছু গোলযোগ এগিয়ে যাওয়ার বদলে পৃথিবীতে ফিরে আসতে বাধ্য করে তাঁদের। এমন ঘটনা মহাকাশ অভিযানের ক্ষেত্রে খুবই বিরল। সেই অতীত ব্যর্থতার কথা ভুলে, তাঁরা ফের প্রস্তুত অভিযানের জন্য, জানালেন বৃহস্পতিবার। পরবর্তী অভিযান শুরু হতে পারে আগামী ১৪ মার্চ।

প্রসঙ্গত ২০১৮ সালের অক্টোবর মাসে সয়ুজ মহাকাশযানের যাত্রা ব্যর্থ হয়। সময়মতো মহাকাশে রকেট থেকে বেরিয়ে আসতে পারেনি সেই যান। যোগাযোগ বিচ্ছিন্ন হয় মহাকাশ যান আর পর্যবেক্ষকদের মধ্যে। ফলে অবস্থা প্রেক্ষিতে পৃথিবীতে ফিরে এসেছিলেন অ্যালেক্সি ও নিক। রাশিয়ার জরুরি পরিষেবা দল কাজাখস্তান থেকে তাঁদের উদ্ধার করে।

মহাকাশ অভিযান সক্রান্ত আরও খবর পড়ুন 

ব্যর্থতার কারণে স্বভাবতই চিন্তার মধ্যেই ছিলেন দু’জনে। এর পর তাঁরা মনোবিদেরও শরণাপন্ন হন। সেখানে জানতে পারেন, তাঁরা সম্পূর্ণ সুস্থ। তাতে দু’জনেই খুব খুশি।

পরবর্তী দফার অভিযানে নিক ও অ্যালেক্সির সঙ্গে যোগ দেবেন মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকশচারী ক্রিস্টিনা হোম্মক কছ।

আরও পড়ুন – মার্চ নয়, ফেব্রুয়ারিতেই প্রকাশিত হবে রেলের গ্রুপ ডি পরীক্ষার ফল! জানুন কবে, কখন

সেপ্টেম্বরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৯ জন সদস্য এক সঙ্গে থাকতে চলেছেন বলে জানান, অ্যালেক্সি। তিনি বলেন, এমন অভিজ্ঞতা তাঁর আগে কখনও হয়নি। অনেক বেশি মানুষ মানে সেখানে অনেক বেশি মজা। বলেন, নতুন নতুন মুখ দেখতে সব সময় ভালো লাগে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here