নৃতত্ত্ববিদদের দীর্ঘদিনের বিশ্বাস ছিল পৃথিবীতে প্রথম মানুষের আবির্ভাব হয় মধ্য আফ্রিকায়। এবার হয়তো সেই ইতিহাস লেখা হবে নতুন করে। সাম্প্রতিক এক আবিষ্কার বলছে আফ্রিকা নয়, ইউরোপেই প্রথম মানুষ অথবা মানুষের মতো প্রজাতির আবির্ভাব হয়েছিল। গ্রিস এবং বুলগেরিয়া থেকে পাওয়া ৭২ লক্ষ বছর আগের বনমানুষের ফসিল সেই সাক্ষ্য বহন করছে। মানুষের পূর্বপুরুষ হিসেবে গ্রেকোপিথেকাস ফ্রেবার্গি নামের এই প্রজাতির চেয়ে পুরোনো কোনো প্রজাতির খোঁজ এর আগে বিজ্ঞানীরা পাননি। কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় এবং জার্মানির টুবিনবার্গ বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী এই নিয়ে গবেষণা করছেন।

ইউরোপের যে ধরনের শিলায় এই ফসিল পাওয়া গিয়েছে, তার কার্বন ডেটিং-এর মাধ্যমেই ফসিলের বয়স জানতে সক্ষম হয়েছেন গবেষকরা। তাঁদের পর্যবেক্ষণ বলছে, গ্রেকোপিথেকাস ফ্রেবার্গির ফসিলে চোয়াল আর দাঁতের যে গঠন লক্ষ করা গিয়েছে, তা শিম্পাঞ্জি বা ওই জাতীয় প্রাণীর থেকে অনেকটাই উন্নত। এর আগে মানুষের প্রজাতির সবচেয়ে পুরোনো যে ফসিল আবিষ্কার হয়েছিল, তার নাম সাহেলানথ্রোপাস। বয়স আনুমানিক ৬০-৭০ লক্ষ বছর।

 

তবে মানুষের বিবর্তনের সাম্প্রতিকতম ধাপ হোমো সেপিয়ান্সের আবির্ভাব যে মধ্য আফ্রিকাতেই হয়েছিল, সে বিষয়ে নিশ্চিত জীবাশ্ম বিশেষজ্ঞরা। গ্রেকোপিথেকাস সম্পর্কে গবেষণার এখনও অনেক বাকি। প্রাথমিক ভাবে একে মানব জাতির বিবর্তনের একটা ‘মিসিং লিঙ্ক’ হিসেবেই ধরছেন বিজ্ঞানীরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here