astronauts

বইকানুর (কাজাখস্তান): সফল ভাবে মহাকাশ স্টেশনে পৌঁছে গেলেন তিন জন মহাকাশচারী। রাশিয়ার সয়ুজ মহাকাশযানটি সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছোয়। প্রায় আট ঘণ্টা সময় লাগে যাত্রাপথে। এই তিন মহাকাশচারী আলাদা আলাদা মহাকাশ গবেষণা কেন্দ্রের সদস্য। এঁরা হলেন নাসার অ্যান্নি ম্যাকলিন, কানাডার মহাকাশ সংস্থা ডেভিড সেন্ট জ্যাকুইস, রাশিয়ার মহাকাশ সংস্থা রসকোমোসের অলেগ কোনোনেঙ্কো। যাত্রা শুরু হয়েছিল ইয়েমেনের দক্ষিণ উপকূল থেকে।

এ দিন স্থানীয় সময় বিকেল ৫টা ৩১ মিনিটে সয়ুয এমএস১১ কাজাখস্তানের বইকানুর কসমোড্রোম থেকে পাড়ি দেয়। তার ঠিক নয় মিনিট পরে কক্ষপথগুলি পেরোতে শুরু করে। ছয় ঘণ্টায় চারটি কক্ষপথ পেরিয়ে যায় যানটি।

আরও – নাসা-যান ‘ইনসাইট’ মঙ্গলে নেমেই ফটো পাঠিয়ে টুইট করল ‘আমার নতুন বাড়ি’

প্রসঙ্গত উল্লেখ্য, অক্টোবর মাসে একটি মহাকাশযানের যাত্রা ব্যর্থ হয়। সময়মতো মহাকাশে রকেট থেকে বেরিয়ে আসতে পারেনি সেই যান। যাই হোক, তার পর থেকে এটিই প্রথম এবং সফল পাড়ি। ফলে স্বভাবতই এই তিন জনের পরিবারবর্গ আর সহকর্মীদের কপালে চিন্তার ভাঁজ তো ছিলই।

নাসা আর রসকসমোসের পক্ষ থেকে জানানো হয়েছে সমস্তটা ঠিক আছে। পরিচালন আর নিয়ন্ত্রণ পদ্ধতিও স্বাভাবিক আছে। ছয় ঘণ্টার যাত্রা পথে মহাকাশচারীরা ভালোই ছিলেন। মহাকাশ স্টেশনে পৌঁছোনোর পর দু’ ঘণ্টা অপেক্ষা করেছেন এটা নিশ্চিত হওয়ার জন্য যে যান ঠিকমতো মহাকাশ স্টেশনে পৌঁছে গিয়েছে কিনা। তার পরই তাঁরা মহাকাশ স্টেশনে নেমেছেন। তখন সময় প্রায় ১টা ৩৭ মিনিট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here