ওয়েবডেস্ক : হোয়াটসঅ্যাপের ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারে বার্তা সম্পূর্ণ মুছে যায় না। তা থেকে যায় প্রাপকের নোটিফিকেশন লগে। চাইলেই দেখতে পারেন প্রাপক। এমনটা জানা গিয়েছে। স্প্যানিশ অ্যানড্রয়েড ব্লগ ‘অ্যানড্রয়েড জেফে’ এমনটাই দাবি করছে। তাদের বক্তব্য এই সবই থেকে যায় ফোনের ডিভাইসে। সেখান থেকে প্রাপক অনায়াসেই সেই সব বার্তা পড়তে পারবেন। তারা দেখেছে অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন রেজিস্টারে থেকে যায় সবই।

কী ভাবে পড়া যায় এই বার্তা?

গুগল প্লে থেকে ‘নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপ’ ডাউনলোড করতে হবে।

এই অ্যাপ ডাউনলোড করার পরেই অ্যনড্রয়েড নোটিফিকেশন লগে গিয়ে বার্তা খুঁজে নিতে হবে।

‘নোভা লঞ্চার’ অ্যাপ থাকলেও বার্তাগুলো পাওয়া যাবে।

আলাদা ভাবে অতিরিক্ত কোনো অ্যাপ ছাড়াও এই বার্তা পড়া যায়। হোম স্ক্রিনের ওপর লংপ্রেস করতে হবে। তার পর উইডগেটসে গিয়ে ক্লিক, সেখান থেকে অ্যাকটিভিটিস, তার পর সেটিংস, তার পর নোটিফিকেশন লগ। তার পর অনায়াসেই সিস্টেম নোটিফিকেশন লগে গিয়ে বার্তা দেখা যাবে।

আরও পড়ুন : ওয়াটসঅ্যাপ থেকে মেসেজ মুছতে কী কী বিষয় খেয়াল রাখতে হবে

এরও কিছু সীমাবদ্ধতা আছে–

মনে রাখতে হবে এটা কাজ করবে, মানে মুছে ফেলা বার্তা দেখা যাবে কেবল টেকস্ট ম্যাসেজের ক্ষেত্রেই। ছবি বা অন্য কিছুর ক্ষেত্রে এটা কাজে লাগবে না। টেকস্ট ম্যাসেজের ক্ষেত্রেও প্রথম ১০০টা অক্ষরই দেখা যাবে। তার বেশি না। তা-ও যদি সেই বার্তার নোটিফিকেশন প্রাপক পেয়ে থাকে তবেই সেটা দেখা সম্ভব হবে। এ ক্ষেত্রেও একটা ব্যাপার আছে। এই স্টোর থাকার ব্যাপারটা দীর্ঘ সময়ের  জন্য নয়। মাত্র কয়েক ঘণ্টাই এই বার্তা স্টোরে জমা থাকে। তার পর তা ডিলিট হয়ে যায়। তাই সেই সময়ের মধ্যে দেখলে তবেই দেখা যাবে। নচেৎ নয়। তা-ও যদি ইউজার তার ফোন রিস্টার্ট করে তা হলে তা আগেই মুছে যাবে। গোটাটাই সম্ভব ফোনের ভার্সান যদি অ্যানড্রয়েড ৭.০ নোগাট বা তার বেশি হয় তবেই।

হোয়াটসঅ্যাপ ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারে চালু করেছে এই মাসের গোড়াতেই। এতে করে ভুল করে পাঠানো যে কোনো বার্তা, ছবি, ইত্যাদি মুছে দেওয়া যায়। সেটা মুছে যায় প্রেরক আর প্রাপক উভয়ের ফোন থেকেই। কিন্তু দেখাই গেল প্রথম থেকেই পুরোপুরি মুছে ফেলা যায় না। তাই ভুল তথ্য পাঠানোর আগেই যথেষ্ট সচেতন থাকা ভালো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here