Connect with us

বিজ্ঞান

খোলা জায়গায় জীবাণুনাশক স্প্রে করলে করোনাভাইরাস মরবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)

Published

on

ওয়েবডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সতর্ক করে দিয়ে জানাল, কয়েকটি দেশে প্রচলিত পদ্ধতি হিসাবে রাস্তায় জীবাণুনাশক স্প্রে করে করোনাভাইরাসকে তাড়ানোর পরিকল্পনায় কোনো সুফল নেই, উল্টে এটি ঝুঁকিও ডেকে আনতে পারে।

করোনাভাইরাসকে (Coronavirus) দূর করার জন্য এমন উদ্যোগে ঝুঁকির মুখে পড়তে পারে জনস্বাস্থ্য। ভাইরাস তাড়ানোর জন্য খোলা জায়গায় জীবাণুনাশক স্প্রে (Spraying Disinfectants) করা কতটা কার্যকর, এমন একটি নথিতে হু বলেছে, “রাস্তাঘাট বা বাজারের মতো খোলা জায়গাগুলিতে জীবাণুনাশক স্প্রে করে বা ধোঁয়া দিয়ে কোভিড-১৯ (COVID-19‌)-এর ভাইরাস বা অন্যান্য প্যাথোজেনগুলিকে মেরে ফেলা যায় না। কারণ, জীবাণুনাশক ধুলো-ময়লায় আবৃত হয়ে কার্যক্ষমতা হারায়”।

একই সঙ্গে সংস্থা জানিয়েছে, “এমনকী জৈব পদার্থের অভাবে, রাসায়নিক স্প্রে করার সময় সমস্ত পৃষ্ঠে পর্যাপ্ত পরিমাণে জীবাণুনাশক নাও পড়তে পারে। পৃষ্ঠতলের সমস্ত প্যাথোজেনকে নিষ্ক্রিয় করার জন্য পর্যাপ্ত পরিমাণ রাসায়নিকের অভাব হলে কাজের কাজ না হওয়ার সম্ভাবনাই বেশি”।

হু বলেছে, এটা নতুন ঝুঁকি ডেকে নিয়ে আসতে পারে। কারণ রাস্তা অথবা ফুটপাত মানেই করোনায় ভরতি নয়। কিন্তু সে সব জায়গাগুলিতে জীবাণুনাশক স্প্রে করে ভিজিয়ে দেওয়া হল তা মানব শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। অর্থাৎ, কোভিডকে মারতে গিয়ে মানুষের পক্ষেই বিপজ্জনক ফল হয়ে দাঁড়াতে পারে বলে সতর্ক করে দিয়েছে হু।

ক্লোরিন বা অন্যান্য বিষাক্ত রাসায়নিক স্প্রে করার ফলে মানুষের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে। চোখ ও ত্বকের জ্বালা, ব্রঙ্কোস্পাজম এবং গ্যাস্ট্রোইনটেস্টিনাল সৃষ্টি হতে পারে, জানিয়েছে সংস্থা।

স্বাভাবিক ভাবেই খোলা জায়গার পাশাপাশি ভিতরের জায়গায় নিয়মিত জীবাণুনাশক স্প্রে এবং ধোঁয়া দেওয়ার বিষয়ে কড়া সতর্কতায় সংস্থা জানিয়েছে, সরাসরি স্প্রে করে যে কোনো কাজই হয় না, তা একাধিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে। তা হলে কী ভাবে জীবাণুনাশ করা যাবে?

আরও পড়ুন: করোনা নমুনা পরীক্ষায় এল স্বয়ংক্রিয় ‘কোবাস ৬৮০০’ মেশিন

উত্তরে সংস্থা বলেছে, “যদি জীবাণুনাশক প্রয়োগ করতেই হয়, তা হলে তাতে ভিজিয়ে রাখা কোনো কাপড় দিয়ে জায়গাগুলি ভালো করে মুছে ফেলা উচিত। কিন্তু স্প্রে করে কোনো কাজই হবে না”।

দেশ

রাশিয়ার করোনা ভ্যাকসিনের পরীক্ষা কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হতে পারে ভারতে!

কয়েক সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাওয়ার আশাপ্রকাশ।

Published

on

খবর অনলাইন ডেস্ক: রাশিয়ার তৈরি ‘স্পুটনিক-ফাইভ’ (Sputnik-V) ভ্যাকসিনের পরীক্ষা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে শুরু হতে পারে বলে সংবাদ সংস্থা রয়টার্সের কাছে জানাল ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাশিয়ার সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের (Coronavirus Vaccine) পরীক্ষামূলক প্রয়োগ ভারতে শুরু করতে পারে বলে মঙ্গলবার ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার এক উচ্চপদস্থ আধিকারিক ওই সংবাদ সংস্থার কাছে জানান।

কী বলছে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজ?

ডা. রেড্ডি’জ-এর এপিআই (API) এবং ফার্মাসিউটিকাল বিভাগের সিইও দীপক সাপরা রয়টার্সকে বলেছেন, ভারতে এক-দেড় হাজার অংশগ্রহণকারীর শরীরে স্পুটনিক-ফাইভ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। সারা দেশের একাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালে এই পরীক্ষা পরিচালিত হবে।

একই সঙ্গে তিনি বলেন, “কয়েক সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাওয়ার পর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ ভাবেই আমরা প্রাথমিক পদক্ষেপ শুরু করতে চাই”।

গত সপ্তাহে রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) ভারতীয় উৎপাদক সংস্থাগুলির সঙ্গে ৩০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির চুক্তি করার পরই ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের সিদ্ধান্ত ঘোষণা করে।

আরডিআইএফ একটি বিবৃতিতে জানায়, ভারতের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম ডা. রেড্ডি’জ (Dr Reddy’s Laboratories) নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন না পাওয়া পর্যন্ত ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালগুলি পরিচালনা করবে।

আরডিআইএফ-এর বিবৃতির পর ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজের কো-চেয়ারম্যান জিভি প্রসাদ জানিয়েছিলেন, প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় ভ্যাকসিনটি আশাব্যঞ্জক ফল করেছে।

ভারতকে পাশে চায় রাশিয়া

আরডিআইএফ ইতিমধ্যে কাজাখাস্তান, ব্রাজিল এবং মেক্সিকোতে ভ্যাকসিন সরবরাহের চুক্তি করেছে। একই সঙ্গে সৌদি কেমিক্যাল কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরও করেছে আরডিআইএফ।

একই সঙ্গে নিজের দেশে তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের বিপুল পরিমাণে উৎপাদনের লক্ষ্যে ভারতের সঙ্গে জোট বাঁধতে চাইছে রাশিয়া। এ ব্যাপারে বেশ কয়েকটি ভারতীয় সংস্থার সঙ্গে তাদের চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে। আরও পড়ুন: ভারতের সঙ্গে জোট বেঁধে করোনা ভ্যাকসিন তৈরি করতে চাইছে রাশিয়া

Continue Reading

দেশ

আগামী সপ্তাহে পুনেতে শুরু হবে অক্সফোর্ড ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা

পুনের সসুন জেনারেল হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে সেরাম।

Published

on

পুনে: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University) কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হচ্ছে আগামী সপ্তাহেই। ভ্যাকসিনটির ভারতীয় উৎপাদক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) পুনের সসুন জেনারেল হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে।

শনিবার সংবাদ সংস্থা পিটিআই-কে এ কথা জানিয়েছেন সসুন জেনারেল হাসপাতালের ডিন ডা.মুরলিধর তাম্বে।

তিনি বলেন, “কোভিশিল্ড’ ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী সপ্তাহ থেকে সসুন জেনারেল হাসপাতালে শুরু হবে। সোমবার থেকে এটি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েক জন স্বেচ্ছাসেবক ইতিমধ্যে এই পরীক্ষার জন্য এগিয়ে এসেছেন। প্রায় ১৫০-২০০ জন স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিনটির ডোজ দেওয়া হবে”।

যদি কেউ যোগ দিতে চান?

তৃতীয় ধাপের পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, “হাসপাতালে শনিবার থেকেই পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবীদের তালিকাভুক্ত করা শুরু হয়েছে। যাঁরা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিতে চান, তাঁরা হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে পারেন”।

প্রসঙ্গত, মাঝে সাময়িক বিতর্কের পর নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছিল, যতক্ষণ না ব্রিটেন থেকে এই টিকার পরীক্ষা শুরু করার সবুজ সংকেত দেওয়া হচ্ছে, তত দিন পর্যন্ত নতুন স্বেচ্ছাসেবকও নিয়োগও করতে পারবে না সেরাম। যদিও সেই বিতর্কে ইতিমধ্যেই যবনিকা পড়েছে।

সাময়িক বিরতি

এর আগে স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ভ্যাকসিনটির পরীক্ষানিরীক্ষা সাময়িক ভাবে বন্ধ রাখে ইংল্যান্ডের টিকা প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। ওই ঘটনার পরেও অক্সফোর্ডের ভ্যাকসিনের ভারতীয় পার্টনার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) ট্রায়াল চালিয়ে যাওয়ায় তাদের নোটিশ পাঠায় দেশের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DGCI)।

তবে গত ১২ সেপ্টেম্বর একটি বিবৃতিতে শনিবার অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, “নিয়ন্ত্রক কর্তৃপক্ষের থেকে সবুজ সংকেত আসার পরে এই টিকার ট্রায়াল পুনরায় শুরু করা হয়েছে।”

অন্য দিকে, গত ১৫ সেপ্টেম্বর ফের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করার অনুমতি দেয় ডিসিজিআইনির্দেশিকায় বলা হয়েছে, স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্যের ওপরে বাড়তি নজর দিতে হবে।

বিতর্কে রাশিয়ার ভ্যাকসিন

বিশ্বের মধ্যে রাশিয়া প্রথম দেশ, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধকের আনুষ্ঠানিক ঘোষণা করেছে রাশিয়া। তবে এই ভ্যাকসিনের প্রয়োগে দেখা গিয়েছে, সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। বিস্তারিত পড়ুন এখানে: রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

Continue Reading

বিজ্ঞান

রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

এখনও পর্যন্ত ১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া!

Published

on

ছবি: আনপ্ল্যাশ থেকে

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের মধ্যে রাশিয়া প্রথম দেশ, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধক বাজারে নিয়ে এসেছে। তবে এই ভ্যাকসিনের প্রয়োগে দেখা গিয়েছে, সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।

গত বুধবার জানা যায়, ভারতের ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে ১০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন (coronavirus vaccine) সরবরাহ করবে রাশিয়ার সভরেন ওয়েলথ ফান্ড। দেশে তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ‘স্পুটনিক-ফাইভ’ সরবরাহ নিয়ে এই সিদ্ধান্তের সরকারি ভাবে ঘোষণা করে রাশিয়া। বিস্তারিত দেখুন এখানে: ভারতে ডা. রেড্ডি’জ ল্যাবরেটরিজকে করোনা ভ্যাকসিন বিক্রি করবে রাশিয়া!

১৪ শতাংশ স্বেচ্ছাসেবীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া

রাশিয়ার তৈরি ভ্যাকসিন সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করছে বলে সেখানকার সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। একই সঙ্গে বিষয়টির সত্যতা স্বীকার করেছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশখো।

মস্কো টাইমস তাঁর বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, যাঁদের এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ১৪ শতাংশের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে।

তবে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি মৃদু। এবং বিশ্বের অন্যান্য ভ্যাকসিনগুলির তুলনায় স্পুটনিক-ফাইভ তুলনামূলক ভাবে নিরাপদ এবং কার্যকরী।

পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কী?

স্বেচ্ছাসেবীদের মধ্যে যে পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে, তা খুবই মৃদু। এগুলিকে একাংশের চিকিৎসা বিশেষজ্ঞরা ভ্যাকসিনের ‘রিঅ্যাক্টোজেনিক’ প্রভাব হিসেবে উল্লেখ করেছেন। তাঁদের মতে, ভ্যাকসিন নেওয়ার পর এ ধরনের হালকা অস্বস্তি তৈরি হয়ে থাকে। উপসর্গগুলির মধ্যে কয়েকটির ক্ষেত্রে দেখা গিয়েছে জ্বর, সর্দি, পেশি ব্যথা এবং বেদনা।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী এই উপসর্গগুলিকে স্বাভাবিক হিসেবেই উল্লেখ করে জানিয়েছেন, পার্শ্বপ্রতিক্রিয়া কোন স্তরে পৌঁছাচ্ছে, তা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

রাশিয়ার করোনা ভ্যাকসিন কতটা নিরাপদ?

Corona Vaccine

রাশিয়ার চিকিৎসক, মহামারি বিশেষজ্ঞ এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা নির্ধারণে পরীক্ষামূলক প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

মাথায় রাখতে হবে, এই ভ্যাকসিন শুধুমাত্র সুস্বাস্থ্যের অধিকারী স্বেচ্ছাসেবকদের শরীরে প্রয়োগ করা হয়েছে। ভ্যাকসিনটি বয়স্ক অথবা শিশুদের উপর কী ভাবে কাজ করবে, তা এখনও প্রমাণিত নয়।

আপনার কি উদ্বেগের কারণ রয়েছে?

এই প্রশ্নের উত্তর মিলবে ভ্যাকসিনটি ভারতে পৌঁছানোর পর। সে ক্ষেত্রে যদি হালকা উপসর্গও দেখা দেয়, তা হলে সমস্ত ক্ষেত্রের মানুষের জন্য এই ভ্যাকসিনের প্রয়োগ নিয়ে উদ্বেগ থেকেই যেতে পারে।

আরও পড়তে পারেন: আগামী বছরের শুরুতেই বাজারে কোভিড-টিকা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

ভারতে ৬০ বছরের মানুষের উপস্থিতি প্রায় ১২ শতাংশ। একই সঙ্গে তাঁদের বড়ো অংশ রক্তচাপ, ক্যানসার অথবা ডায়াবেটিসের মতো রোগগুলিতে আক্রান্ত। তবে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত ফলাফলে কী সিদ্ধান্ত উঠে আসে, সেটাই দেখার।

Continue Reading
Advertisement
bangladesh foreign minister
বাংলাদেশ56 mins ago

সৌদিতে অবস্থানরত রোহিঙ্গাদের পাসপোর্ট দিতে বাংলাদেশকে চাপ

ক্রিকেট1 hour ago

বুমরাহ-বোল্টের দাপটে বিধ্বস্ত কেকেআর, লজ্জার হার দিয়ে আইপিএল যাত্রা শুরু

দেশ2 hours ago

বাংলাদেশ-ভারত সম্পর্ক মজবুত গাঁথুনির উপরে দাঁড়িয়ে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

রাজ্য5 hours ago

দৈনিক সংক্রমণ, মৃতের সংখ্যা প্রায় অপরিবর্তিত, সার্বিক ভাবে আশাপ্রদ রাজ্যের করোনা-পরিস্থিতি

কলকাতা5 hours ago

কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক: অনলাইন সমীক্ষা

Currency
রাজ্য6 hours ago

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটাতে ফের সময়সীমা বেঁধে দিল স্যাট

LPG
দেশ7 hours ago

বিনামূল্যে এলপিজি সিলিন্ডার খুঁজছেন? মাত্র এক সপ্তাহ বাকি! প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় কী ভাবে পাবেন, জেনে নিন

দঃ ২৪ পরগনা7 hours ago

সুন্দরবনে ম্যানগ্রোভ রোপণে এ বার পরিবেশ-বান্ধব ‘জিও-জুট’ পদ্ধতি

কেনাকাটা

কেনাকাটা1 day ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা4 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

নজরে