নিজের কোভিড হয়েছে মনে হলে পোষ্যদের কাছ থেকে দূরে থাকতে বলছে গবেষণা

0
কুকুর, বিড়াল থেকে মানুষের শরীরে সংক্রমণ ছড়ায় না, দাবি গবেষণায়! প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: যদি মনে হয়, কোভিডে আক্রান্ত হয়েছেন, তা হলে বাড়ির অন্য সদস্যদের মতোই পোষ্যদের কাছ থেকেও দূরে থাকতে বলছে একটি ডাচ গবেষণা। ওই গবেষণায় দেখা গিয়েছে, কুকুর অথবা বিড়ালের মতো অন্য পোষ্যরাও সংক্রমিত হতে পারে।

কী বলছে গবেষণা?

নেদারল্যান্ডের ইউট্রেচট বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. এলস ব্রোয়েন্স বলেছেন, “পাঁচটির মধ্যে একটি পোষ্য তাদের মালিকের কাছ থেকে সংক্রমিত হতে পারে। তবে পোষ্যের কাছ থেকে মালিক সংক্রমিত হতে পারেন কি না, সে ব্যাপারটি এখনও অজানা। তিনি বলেন, ভালো কথা এটাই যে, এতে কুকুর, বিড়াল আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম”।

Shyamsundar

ইউরোপীয় কংগ্রেস অব মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-এর এক গবেষণাপত্রে ব্রোয়েন্সের গবেষণাপত্র চলতি সপ্তাহে প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, ১৯৬টি পরিবারের ১৫৬ কুকুর এবং ১৫৪টি বিড়ালের মধ্যে এই পরীক্ষা করা হয়েছিল। ওই পরিবারের কোনো না কোনো সদস্য করোনা সংক্রমিত হয়েছিলেন।

গবেষণায় দেখা যায়, অংশগ্রহণকারীদের মধ্যে ১৭ শতাংশ প্রাণীর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। আরও স্পষ্ট করে বললে, ৩১টি কুকুর এবং ২৩টি বিড়ালের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি প্রমাণ করে তারা সংক্রমিত হয়েছিল। আরটি-পিসিআর টেস্টে ধরা পড়ে ৬টি বিড়াল এবং সাতটি কুকুরের মধ্যে সংক্রমণ ছিল। যা সমীক্ষায় অংশগ্রহণকারী প্রাণীদের ৪.২ শতাংশ।

সংক্রমণ ছড়ায়নি পোষ্য

ব্রোয়েন্স বলেন, পরে নমুনা পরীক্ষায় দেখা যায় এই প্রাণীগুলি দ্রুত সংক্রমণমুক্ত হয়েছে এবং একই পরিবারের অন্যান্য পোষ্যদের মধ্যেও তারা সংক্রমণ ছড়ায়নি।

কোভিড মহামারির শুরুতেই জানা যায়, বাদুড় থেকেই এই রোগ ছড়িয়েছিল। তার পর থেকে মানুষ ছাড়া অন্য স্তন্যপায়ী প্রাণীদেরও করোনায় সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এমনকী তাদের মধ্যে কেউ কেউ গুরুতর অসুস্থও হয়ে পড়ে। তবে পরবর্তীতে দেখা যায়, শুধুমাত্র মিঙ্করাই (অনেকটা বেঁজির মতো দেখতে) মানুষের থেকে করোনায় সংক্রমিত হতে পারে এবং তারা অন্য প্রাণীদেরও সংক্রমিত করতে পারে।

ব্রোয়েন্সের দাবি, মালিকরা নিজের বিড়াল, কুকুরের মতো পোষ্য প্রাণীর সংক্রমণের জন্য খুব বেশি মাত্রায় ভূমিকা নিতে পারেন। ফলে কোনো ব্যক্তি কোভিড আক্রান্ত হলে পোষ্যকে আদর করা বা একই বিছানায় শোয়ার মতো কাজগুলো থেকে বিরত থাকা দরকার।

আরও পড়তে পারেন: ২০ হাজার বছর আগে পূর্ব এশিয়ায় ছড়িয়েছিল করোনা মহামারি, চাঞ্চল্যকর দাবি গবেষণায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন