সূর্য থেকে নির্গত বিশাল সৌর শিখা, ব্যাঘাত ঘটার আশংকা স্যাটেলাইট যোগাযোগে

0

কলকাতা: বুধবার সূর্য থেকে নির্গত হয়েছে একটি বিশাল সৌর শিখা। যাতে স্যাটেলাইট যোগাযোগ এবং গ্লোবাল পজিশনিং সিস্টেম (GPS) প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে সেন্টার অব এক্সিলেন্স ইন স্পেস সায়েন্সেস ইন্ডিয়া (CESSI)।

এ ব্যাপারে কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এ সিইএসএসআই-এর সহযোগী অধ্যাপক এবং কো-অর্ডিনেটর দিব্যেন্দু নন্দী সংবাদ সংস্থার কাছে জানিয়েছেন, “ভারতীয় সময় ৯.২৭টায় এআর১২৯৯২ সৌর চৌম্বকীয় সক্রিয় অঞ্চলে ঘটেছিল এক্স২.২ ক্লাস সৌর শিখার বিস্ফোরণটি”।

উল্লেখ্য, সৌর শিখাকে তাদের শক্তি অনুযায়ী ক্লাস বা শ্রেণিতে বিন্যস্ত করা হয়। সৌর শিখা হল শক্তির শক্তিশালী বিস্ফোরণ, যা রেডিও যোগাযোগ, বৈদ্যুতিক পাওয়ার গ্রিড, যোগাযোগ সংকেতকে প্রভাবিত করতে পারে। এমনকী মহাকাশযান এবং মহাকাশচারীদের জন্যও ঝুঁকি তৈরি করতে পারে এ ধরনের বিস্ফোরণ।

গবেষক সংস্থার টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, “ভারত, দক্ষিণপূর্ব এশিয়া এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তিশালী আয়নোস্ফিয়ারিক উদ্বেগ অব্য়াহত রয়েছে। এ ধরনের ঘটনার জেরে উচ্চ ফ্রিকোয়েন্সি যোগাযোগ ব্ল্যাকআউট হয়ে যাওয়া, স্যাটেলাইট যোগাযোগে অসঙ্গতি ধরা পড়তে পারে। এ ছাড়াও জিপিএস সিন্টিলেশন এবং উড়ান ব্যবস্থার উপরেও প্রভাব পড়তে পারে”।

গবেষকরা আরও জানিয়েছেন, গত ১৮ এপ্রিল এ ধরনের বিস্ফোরণের পূর্বাভাস দিয়েছিল সিইএসএসআই। এই সৌর শিখার প্রভাব সম্পর্কে আরও বিশদ তথ্য উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন গবেষকরা।.

অন্য দিকে, আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অব অবজারভেশনাল সায়েন্সেস (ARIOS)-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমানে ২৫তম সৌর চক্র চলছে। নাসার একটি ভিডিয়োতে বিস্ফোরণ থেকে ভয়ানক অগ্নিশিখা নির্গত দেখা যাচ্ছে। এই স্থানে অবস্থানের ফলে সূর্যের আরও সক্রিয় থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন:

ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে সিঙ্গুরে শিল্প গড়বে বিজেপি, আশ্বাস সুকান্ত মজুমদারের

স্কুল বন্ধ হবে না দিল্লিতে, মাস্ক না পরায় ফিরতে পারে ৫০০ টাকার জরিমানা

কেন্দ্রীয় এজেন্সি যেন শিল্পপতিদের সমস্যায় না ফেলে, রাজ্যপালের সাহায্য চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়

‘বাংলার ঐতিহ্য এগিয়ে নিয়ে যাচ্ছেন আপনি,’ মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ শিল্পপতি গৌতম আদানি

‘আগামী দিনে কমপক্ষে দেড় কোটি কর্মসংস্থান হতে চলেছে বাংলায়’, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন