উলটো-পালটা নম্বর থেকে ফোন এসে বার বার বিরক্ত করছে ? ট্রুকলারে নম্বর দিয়ে তার ব্যাপারে জেনে, সেই নম্বর ব্লক করতে বড্ড ঝামেলা পোহাতে হচ্ছে?  এবার সেই সব ঝামেলা থেকে মুক্তি। এবার মোবাইলের কলার আইডি অনুসন্ধানকারী অ্যাপ ট্রুকলার তাদের নতুন ফিচার, ‘লাইভ কলার আইডি’ ও ‘মাই ব্লক লিস্ট’ নিয়ে আসছে। তবে আপাতত এই ফিচারটি থাকবে অ্যাপল আইফোন –এর নতুন ভার্সান আইওএস ১০-এ। এই আইওএস ১০ ফোনটিও অনেকগুলি নতুন ফিচার নিয়ে আসছে গ্রাহকদের জন্য। ১৩ সেপ্টেম্বর থেকে এই নতুন ফোনটি বাজারে আসছে।

ট্রুকলারের ‘মাই ব্লক লিস্ট’ অপশনের সাহায্যে আইওএস ১০ ফোন ব্যবহারকারী তাঁর প্রয়োজনমতো কোনো নম্বরকে ব্লক করতে বা রিসিভ করতে পারবেন। আবার ম্যানুয়ালিও কল ব্লক করার সুযোগ থাকছে। সে ক্ষেত্রে ব্যবহারকারীকে যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা হল, ফোনের সেটিংস অপশন> ফোন> কল ব্লকিং অ্যান্ড আইডেন্টিফিকেশন অপশনে যেতে হবে।

এত দিন ট্রুকলারের সাহায্যে কোনো নম্বর সম্বন্ধে জানতে হলে ফোন কলের পর নির্দিষ্ট নম্বরটি দিয়ে তার যাবতীয় তথ্য দেখতে পাওয়া যেত। কিন্তু নতুন ফিচারে কল আসার সঙ্গে সঙ্গেই নম্বরটির সম্বন্ধে জানতে পারা যাবে। এমনকি আউটগোয়িং কল করার সময় আগে থেকেই জানা যাবে যে ব্যক্তিকে ফোন করা হচ্ছে সেই ব্যক্তি কথা বলতে পারবেন কিনা।    

এছাড়াও আইওএস ১০-এর নতুন ফিচারের মধ্যে থাকছে নতুন নোটিফিকেশন সিস্টেম, নতুন কন্ট্রোল সেন্টার, সম্পূর্ণ নতুন ফটো অ্যাপও। এছাড়া থাকছে কলকিট এক্সটেনশন। এই এক্সটেনশনের সাহায্যে বিভিন্ন থার্ড পার্টি তাঁদের অ্যাপগুলি সম্পর্কে জানাতে পারবেন। এই অ্যাপগুলি কল পরিচালনা করতে বিশেষভাবে সাহায্য করবে। তাছাড়া থাকছে স্প্যাম কল প্রতিরোধ করার বিশেষ সুবিধাও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here