২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে শহর তৈরি করবে আমিরশাহি

দুবাই: ২১১৭ সালের মধ্যে মঙ্গল গ্রহে শহর তৈরি করবে সংযুক্ত আরব আমিরশাহি। সেই লক্ষ্যে আগামী কয়েক দশক ধরে মঙ্গলে মানুষ পাঠাবে তারা। প্রস্তাবিত শহরটি হবে আমেরিকার শিকাগোর মতো। জনসংখ্যা হবে ৬ লক্ষ। আমিরশাহির ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রশিদ আল মাকতৌম ও আমিরশাহির সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান যৌথ ভাবে ঘোষণা করেছেন এই পরিকল্পনা।

তৈল সম্পদে ধনী উপসাগরীয় দেশের এই ১০০ বছরের জাতীয় প্রকল্পে যুক্ত থাকবে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংগঠন ও বৈজ্ঞানিক প্রতিষ্ঠান। দেশের তরুণ প্রজন্মের মহাকাশ বিজ্ঞানীদের নিয়ে আমিরশাহি একটি দল তৈরি করবে যারা সে দেশের নাগরিকদের আগামী কয়েক দশক ধরে মঙ্গল গ্রহে নিয়ে যাওয়ার উপযোগী বাহন তৈরির কাজে যুক্ত থাকবে।

দুবাইতে ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’ চলাকালীন ১৩৮টি দেশের সরকারের প্রতিনিধি, ৬টি আন্তর্জাতিক সংগঠন ও  দুনিয়ার প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির উপস্থিতিতে এই ঘোষণা করেন রশিদ।

“ভিনগ্রহে পৌঁছনো এবং বসবাস করা মানবজাতির বহুদিনের স্বপ্ন। আমরা চাই, সেই লক্ষ্যে যাবতীয় আন্তর্জাতিক উদ্যোগের নেতৃত্ব দেবে সংযুক্ত আরব আমিরশাহি”, বলেন রশিদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.