female breast anatomy

ওয়েবডেস্ক: মহিলাদের শরীরে পেশির অবস্থান সংক্রান্ত ভাইরাল হওয়া ছবিটি যে অসংখ্য ভুল ভরা, সে কথাই তুলে ধরল সায়েন্স অ্যালার্টের একটি নিবন্ধ।

সম্প্রতি ‘ফিমেল মাসল সিস্টেম’ শিরোনামের একটি ছবি নিয়ে তোলপাড় শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। যে ছবিটিতে দেখানো হয়েছিল, মহিলাদের শরীরের পেশিগুলির বিন্যাস। একই সঙ্গে স্তনের দুগ্ধনালীগুলির বিস্তারও তুলে ধরা হয়েছিল ওই ছবিতে।

বিজ্ঞান বিষয়ক পত্রিকা সায়েন্স অ্যালার্টের ওই নিবন্ধে দাবি করা হয়েছে, শুরুর দিকে স্তনের গঠনে কোনো রকমের কঙ্কাল পেশি থাকে না। সেখানে কিছু কোষ এবং কলা থাকে। যা নরম পেশির মতোই মনে হয়। কিন্তু এই ছবিটিতে যে ভাবে পেশি বিন্যাস দেখানো হয়েছে, তা মোটেই সঠিক নয়।

একই সঙ্গে বলা হয়েছে, ছবিতে পাপড়ি আকৃতির অবতারণারও কোনো যুক্তি নেই। কারণ ছবিতে লাল রঙের ব্লবগুলিকে ম্যামারি গ্ল্যান্ড বলা হলেও আসলে পুরো স্তনটিই একটি ম্যামারি সম্পূর্ণ গ্ল্যান্ড।

তবে সোশ্যাল মিডিয়ায় ওই ছবি ভাইরাল হতেই নেটিজেনরা নিজের মতো করে তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন। এমনকী স্কুলের নিচু ক্লাসে পড়া অঙ্গব্যবচ্ছেদের কিছু মামুলি ছবিও প্রত্যুত্তরে পোস্ট করা হয়েছে।

উপরের ছবিটিতে অবশ্য আল্ট্রা সাউন্ড পর্যবেক্ষণের মাধ্যমে স্তনের মধ্যে দুগ্ধনালীর বিস্তার এবং স্তনের মধ্যে বিভিন্ন কলার বিতরণের যথার্থ শারীরস্থান অঙ্কন করা হয়েছে বলে দাবি করা হয়েছে ওই নিবন্ধে।

আরও পড়ুন:প্রথমবার ব্ল্যাক হোলের ছবি প্রকাশ, আরও একবার সত্যি প্রমাণিত হতে চলেছেন আইনস্টাইন

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here