টাইপের প্রয়োজন নেই, স্রেফ ঝাঁকালেই এ বার কাজ করবে হোয়াটসঅ্যাপ

ওয়েবডেস্ক: ফের নতুন ফিচার এনে সবাইকে চমকে দিল হোয়াটসঅ্যাপ! তা-ও একেবারে পাঁচ পাঁচটা!

আসলে বাজারে চ্যাট ইঞ্জিনের তো আর অভাব নেই! এক দিকে ঘাড়ের উপর নিশ্বাস ফেলেই রয়েছে ‘হাইক’! তার উপর পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে ইনস্টাগ্রাম নিয়ে আসছে তাদের নয়া চ্যাট অ্যাপ ‘ডায়রেক্ট’। এ সবের মাঝে নিজেকে আরও আকর্ষণীয় করে তুলতে না পারলে চলে?

তা, এবারে প্রতিযোগীদের একহাত নিতে কেমন পঞ্চবাণের প্রয়োগ করছে সংস্থা?

ছবিতে ছবিতে কথা:

whatsapp

এই ফিচার আদতে ভিডিও কলের সময়ে ব্যবহারকারীদের অনেকগুলো কাজ এক সঙ্গে করার সুযোগ দিচ্ছে। এর নাম রাখা হয়েছে ‘পিকচার ইন পিকচার মোড’, সংক্ষেপে ‘পিআইপি’। যখন কোনো ভিডিও কল আসবে, তখনই স্ক্রিনে ভেসে উঠবে এর আইকনটি। এর পর সেটায় ক্লিক করলে খুলে যাবে একটা নতুন উইন্ডো। চাইলে সেই উইন্ডো ছোটো করে রাখা যাবে আগের স্ক্রিনেই। এ ভাবে ভিডিও কলে সময় দেওয়ার পাশাপাশিই সেরে নেওয়া যাবে অন্যান্য কাজ।

গ্রুপে ব্যাক্তিগত মেসেজ:

whatsapp

গ্রুপের ভিতরে কাউকে যদি কিছু জানাতে হয় আলাদা করে, তবে তাকে আলাদা টেক্সট করাটাই ছিল এত দিনের নিয়ম। এ বার সেই ঝক্কি এক কোপে ছেঁটে ফেলল হোয়াটসঅ্যাপ। নিয়ে এল গ্রুপে থেকেই কোনো সদস্যকে ব্যক্তিগত মেসেজ পাঠানোর সুবিধা। সংস্থা জানিয়েছে, এই মেসেজ কেবল দেখতে পাবে আদান-প্রদানকারীরাই, গ্রুপের অন্য সদস্যরা নয়!

ইনভাইট লিঙ্ক শর্টকাট:

whatsapp

এই ফিচার এত দিন পর্যন্ত ছিল আইওএস ভার্সনে। এ বার তা এসে গেল অ্যানড্রয়েডেও। মানে, কাউকে গ্রুপে যোগ করতে চাইলে স্রেফ একটা লিঙ্ক পাঠিয়ে দিলেই হল। এ বার ব্যক্তিটির মর্জি, তিনি সেই লিঙ্কে ক্লিক করে গ্রুপে যোগ দেবেন কি না!

এক ট্যাপেই আনব্লক:

whatsapp

কাউকে আনব্লক করতে হলে আর বেশি ঘোরাঘুরি করার দরকার নেই হোয়াটসঅ্যাপে। স্রেফ সেই ব্যক্তির কনটাক্টের উপর একটা ট্যাপ করলেই চলবে। তা হলেই তিনি আনব্লক হয়ে যাবেন। পাশাপাশি, সেই মর্মে একটা মেসেজও পাবেন সংস্থার তরফে।

ঝাঁকিয়ে রিপোর্ট:

whatsapp

এই ফিচার নিঃসন্দেহে হোয়াটসঅ্যাপের সব চেয়ে বড় চমক। এ বার থেকে সংস্থায় কোনো কিছু রিপোর্ট করতে হলে আর টাইপ করার প্রয়োজন হবে না। হোয়াটসঅ্যাপ খুলে ফোনটা একবার ঝাঁকালেই কাজ হয়ে যাবে। তাতেই ব্যবহারকারীর স্ক্রিনে সরাসরি চলে আসবে কনটাক্ট আস অপশন।

সংস্থা জানিয়েছে, এই ফিচারগুলোর সুবিধা আপাতত পাওয়া যাবে হোয়াটসঅ্যাপের বেটা ২.১৭.৪৩৭ ভার্সনে। তবে খুব তাড়াতাড়ি অন্য ভার্সনেও এই সুবিধা পাওয়া যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছে সংস্থা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.