whatsapp

ওয়েবডেস্ক: হোয়াটসঅ্যাপে কোনো না কোনো গ্রুপে আমরা সবাই থাকি! সেটা হতে পারে অফিসের গ্রুপ বা বন্ধুদের গ্রুপ। কিন্তু গ্রুপ যে রকমই হোক না কেন, একটা ব্যাপার অফিসিয়াল-আনঅফিসিয়াল সব ক্ষেত্রেই এক! প্রত্যেক দিন নিয়ম করে প্রচুর ছবি আর ভিডিও হোয়াটসঅ্যাপের সেই সব গ্রুপ মারফত আমাদের পাওয়া এবং ইচ্ছা থাকুক আর নাই থাকুক- আপনাআপনি ডাউনলোড হয়ে গিয়ে গ্যালারিতে জমতে থাকা! পরিণামে ফোন মেমোরি কমে যাওয়া, তখন ধরে ধরে সেই সব ছবি, ভিডিও ডিলিট করা- হ্যাপার পরিমাণটাও ওই জমে যাওয়া মিডিয়ার মতোই বিশাল!

হোয়াটসঅ্যাপ কিন্তু বলছে, এ বার থেকে চাইলে ওই সব ছবি আর ভিডিও আটকে রাখা যাবে কেবল তাদের প্ল্যাটফর্মেই। সে গুলো আর আপনার ফোনের মেমোরিতে জমা হবে না!

সম্প্রতি অ্যানড্রয়েডের বেটা ২.১৮.১৫৯ ভার্সনে মিডিয়া ভিজিবিলিটি নামের এই সুবিধা নিয়ে এসেছে সংস্থা। জানা গিয়েছে, ইউজার যদি মিডিয়া ভিজিবিলিটি নামের এই ফিচার ডিজএবল করে রাখেন, তা হলে আর হোয়াটসঅ্যাপ মারফত পাওয়া ছবি-ভিডিও তাঁর ফোনের মেমোরিতে আসবে না। তা থেকে যাবে কেবল হোয়াটসঅ্যাপেই।

চাইলে ব্যক্তিবিশেষের ক্ষেত্রেও এই মিডিয়া ভিজিবিলিটি ডিএবল বা এনেবল করে রাখা যেতে পারে। সে ক্ষেত্রে সেটিংস- ডেটা অ্যান্ড স্টোরেজ ইউসেজ- শো মিডিয়া ইন গ্যালারি এই পথ ধরে এগোলে পছন্দমতো ব্যক্তির পাঠানো জিনিসই শুধু রাখা যেতে পারে ফোনে।

পাশাপাশি, হোয়াটসঅ্যাপ থেকে না বেরিয়েই নীচের নিউ গ্রুপ অপশনের ঠিক তলা থেকে এক ক্লিকে কনট্যাক্ট সেভ করা যাবে এ বার থেকে। এত দিন এই সুবিধা পাওয়া যেত কেবল আইফোনে। এ বার তা চলে এল অ্যান্ড্রয়েড ভার্সনেও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here