30 C
Kolkata
Friday, June 18, 2021

কোভিড-১৯ কেন ‘মরশুমি’ রোগের আকার নিতে পারে?

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: পরিস্থিতি দেখে মনে হতেই পারে, করোনাভাইরাস মহামারি (Coronavirus pandemic) বোধহয় আর বিদায় নেবে না। কিন্তু প্রত্যেক মহামারির আবির্ভাবের মতো প্রস্থানও ঘটে। তবে করোনার ক্ষেত্রে এমনটা ঘটার সম্ভাবনা কম, যেখানে এই ভাইরাস সম্পূর্ণ ভাবে নির্মূল হয়ে যাবে অথবা আমাদের মধ্যে এমন রোগ প্রতিরোধ (heard immunity) ক্ষমতা গড়ে উঠবে যে আরও কেউ সংক্রমিত হবে না। বিজ্ঞানীরা বলছেন, কোভিড-১৯ (Covid-19) মরশুমি রোগের আকার নিতে পারে। অর্থাৎ এই অতিমারি (Pandemic) হয়তো ভবিষ্যতে নির্দিষ্ট ভৌগলিক অঞ্চলের অন্তর্গত স্থানীয় রোগ বা এন্ডেমিক (Endemic) হয়ে দাঁড়াতে পারে।

কী বলছেন বিজ্ঞানী?

হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর সংক্রামক রোগের মহামারিবিদ মার্ক লিপসিচ জানিয়েছেন, সংক্রমিত হয়ে অথবা ভ্যাকসিন নিলে প্রায় প্রত্যেকেরই কিছুটা অনাক্রম্যতা তৈরি হয়ে যায়। এটা দীর্ঘস্থায়ী। যে কারণে আমরা আবার অসুস্থ হয়ে পড়ি না। এর পরে আমরা এন্ডেমিকের দিকে এগিয়ে যাই। এর আগের মহামারিতেও এই ঘটনা দেখা গিয়েছিল। ১৯১৮ ফ্লু মহামারি, ১৯৫২-র এই২এন২ মহামারি, ১৯৬৮-র এইচ৩এন২ মহামারি এবং ২০০৯ সালে এইচ১এন১-র কারণে মহামারি ছড়িয়েছিল। ওই মহামারিগুলিতে সারা বিশ্বজুড়ে ভ্যাকসিনের ব্যবহার হয়নি। আবার মানুষের শরীরেও হার্ড ইমিউনিটি গড়ে ওঠেনি। পরিবর্তে, ভাইরাসগুলি এন্ডেমিক আকার ধারণ করে।

Loading videos...

তা হলে টিকাকরণ?

- Advertisement -

বিজ্ঞানীরা বলেছেন কোভিড -১৯-এর এই মরশুমি আক্রমণের প্রভাব সব দেশে সমান ভাবে পড়বে না। যে দেশগুলিতে বেশি টিকা দেওয়া হবে, সেখানে হয়তো কম প্রভাব পড়বে। তবে যেখানে কম টিকা দেওয়া হবে, সেখানে হয়তো আরও মারাত্মক ভাবে প্রভাব পড়তে পারে। মনে রাখতে হবে, এটি কোনো নির্দিষ্ট বিজ্ঞান নয়। অতীতের মহামারিগুলি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসজনিত কারণে হয়েছিল। কোভিড -১৯ করোনাভাইরাসের সৃষ্টি।

আবহাওয়া এবং বায়ুর গুণগত মান

কোভিড -১৯-এর বিস্তার সম্পর্কে সম্ভাব্য আবহাওয়া এবং বায়ুর গুণগত মানের প্রভাবগুলি পরীক্ষা করে সেই রহস্যগুলির মধ্যে একটির উপর আলোকপাত করার দায়িত্ব পেয়েছিল একটি বিশেষজ্ঞ দল। রাষ্ট্রসঙ্ঘের ওয়ার্ল্ড মেটিরিওলজিক্যাল অর্গানাইজেশন ১৬ সদস্যের ওই বিশেষজ্ঞ দলটি গঠন করেছিল। তাদের প্রথম প্রতিবেদনেও বলা হয়েছিল, এমন কিছু লক্ষণ দেখা দিয়েছে যে, এই রোগটি বিশ্বের কাছে মরশুমি বিপদে পরিণত হতে পারে। একই সঙ্গে বিশেষজ্ঞরা বলেছিলেন, শুধুমাত্র আবহাওয়া পরিবর্তনের জন্য করোনা সংক্রমণ কমতে পারে, এমন ধারণা পোষণ করা ঠিক নয়। কোভিডবিধিগুলিও সমান ভাবে মেনে চলা উচিত।

আরও পড়তে পারেন: Corona Lockdown: দিল্লিতে লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে অরবিন্দ কেজরিওয়াল বললেন, ‘আনলক হতে পারে, যদি…’

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

গোটা জুন মাসের মোট বৃষ্টির ৮৫ শতাংশই পড়ল তিন দিনে, নাজেহাল কলকাতা

খবরঅনলাইন ডেস্ক: মাসের তিরিশ দিন ধরে যা বৃষ্টি হওয়ার কথা, তার ৮৫ শতাংশ বৃষ্টিই পড়েছে তিন দিনে। ফলে, যা...

পড়তে পারেন