Connect with us

বিজ্ঞান

তিরিশে পা দিল WWW, সেজে উঠল গুগল ডুডল

ওয়েবডেস্ক: তিরিশে পা দিল www বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। আজ থেকে ঠিক তিন দশক আগে পথ চলা শুরু তার। এর জন্যই পৃথিবীটা ছোটো হতে হতে এক্কেবারে হাতের মুঠোয় চলে এসেছিল৷ এই দিনটিকে মনে রেখে মঙ্গলবার গুগল ডুডল সেজেছে এক্কেবারে অন্যরকম সাজে৷ ১২ মার্চ ১৯৮৯৷ ৩৩ বছর বয়সি স্যর টিম বার্নার্স লি এক গবেষণাগারে কাজ করছিলেন৷ […]

Published

on

ওয়েবডেস্ক: তিরিশে পা দিল www বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। আজ থেকে ঠিক তিন দশক আগে পথ চলা শুরু তার। এর জন্যই পৃথিবীটা ছোটো হতে হতে এক্কেবারে হাতের মুঠোয় চলে এসেছিল৷ এই দিনটিকে মনে রেখে মঙ্গলবার গুগল ডুডল সেজেছে এক্কেবারে অন্যরকম সাজে৷

১২ মার্চ ১৯৮৯৷ ৩৩ বছর বয়সি স্যর টিম বার্নার্স লি এক গবেষণাগারে কাজ করছিলেন৷ ওই গবেষণাতেই তিনি তৈরি করেন ‘ইনফরমেশন ম্যানেজমেন্ট: আ প্রোপোজাল’। তা জানান তাঁর ঊর্ধ্বতনদের কাছে৷ হয়তো বার্নার্স নিজেও জানতেন না কত বড়ো বিপ্লব ঘটিয়ে ফেলেছেন তিনি৷ তার পর থেকে শুরু হল বদল৷

আরও পড়ুন বিজেপিতে যোগ দিতে চলেছেন রাজ্যের শাসক দলের আরও এক সাংসদ

শুরু হল নেটদুনিয়ার নবজাগরণ। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব মূলত এইচটিএমএল ল্যাঙ্গুয়েজ, ইউআরএল অ্যাড্রেস এবং এইচটিটিপি-র উপর তৈরি হওয়া একটি অ্যাপ্লিকেশন৷ এই বর্ষপূর্তি উপলক্ষে স্যর টিম বার্নার্স লি-কে শ্রদ্ধা জানাল গুগল৷ এক্কেবারে নতুন রূপে সেজে উঠেছে ডুডল৷ ওই নতুন রূপে গুগলের হোমপেজে দেখা যাচ্ছে একটি কম্পিউটারের ছবি৷ কী ভাবে ইন্টারনেটের মাধ্যমে গোটা দুনিয়া পরিচালিত হচ্ছে তাই দেখানো হয়েছে ডুডলের মাধ্যমে৷

দেশ

র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের থেকে আরও দ্রুত এবং সঠিক ভাবে করোনা শনাক্ত করতে পারে ‘ফেলুদা’, বলছেন বিজ্ঞানীরা

এটি করোনা শনাক্তকরণের জন্য আরটি-পিসিআরের একটি সস্তা, দ্রুত এবং সহজ বিকল্প।

Published

on

নমুনা পরীক্ষা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার থেকে আরও দ্রুত এবং সঠিক ভাবে কোভিড-১৯ আক্রান্তকে শনাক্ত করতে রং পরিবর্তন করতে পারে ভারতের সিআরআইএসপিআর ‘ফেলুদা’। যে কারণে বিজ্ঞানীরা বলছেন, এটি করোনা শনাক্তকরণের জন্য আরটি-পিসিআরের একটি সস্তা, দ্রুত এবং সহজ বিকল্প হতে পারে।

কী এই ফেলুদা?

একটি বিশেষ ভাবে তৈরি‘পেপার স্ট্রিপ’এর মাধ্যমে কোনো ব্যক্তি কোভিড আক্রান্ত কি না, তা কয়েক মিনিটেই চিহ্নিত করতে পারে এই টেস্ট কিট। সত্যজিৎ রায়ের বিখ্যাত গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’র নামেই এটির নামকরণ করা হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর এই টেস্ট কিটের বাণিজ্যিক ভাবে ব্যবহারের অনুমতি দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)।

এটি তৈরি করেছেন দুই বাঙালি বিজ্ঞানী শৌভিক মাইতি ও দেবজ্যোতি চক্রবর্তী। দু’জনেই কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-এর ইনস্টিটিউট অব জেনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (CSIR-IGIB)-তে কর্মরত।

আইজিআইবি-র ডিরেক্টর অনুরাগ আগরওয়াল আগেই জানান, এটার কাজ একটা সাধারণ রিয়েল টাইম রিভার্স ট্রান্সক্রিপশন-পলিমেরেজ চেন রিঅ্যাকশনের (আরটি-পিসিআর) মতোই শুরু হয়, যা রাইবোনিউক্লিক অ্যাসিড (আরএনএ)-এর এক্সট্রাকশন এবং ডিওক্সাইরিবোনিউক্লিক অ্যাসিডে (ডিএনএ) রূপান্তরিত হয়।

কী ভাবে কাজ করে?

প্রযুক্তিটি জিনের মধ্যে ডিএনএর নির্দিষ্ট সিকোয়েন্সগুলি শনাক্ত করতে পারে। এতে এক ধরনের এনজাইম ব্যবহৃত হয়।

উদ্ভাবক বিজ্ঞানীদের দাবি, খুব কম সময়ের মধ্যে এটি ভাইরাসের জিনগত উপাদান শনাক্ত করতে সক্ষম। এটি আরটি-পিসিআর পরীক্ষার বিকল্প। অত্যন্ত কম সংখ্যক ভাইরাল নিউক্লিক অ্যাসিড (কম ভাইরাল আরএনএ) পাশাপাশি একক নিউক্লিয়োটাইড প্রকরণ শনাক্ত করতে সক্ষম।

দাম কত?

সার্স কোভ-২ ভাইরাস জেনোমিক সিকোয়েন্সকে চিহ্নিত করতেই ‘সিআরআইএসপিআর’ প্রযুক্তির এই পরীক্ষা করা হয়। ঠিক যেমন সাধারণ গর্ভাবস্থা পরীক্ষার (প্রেগনেন্সি কিট) ক্ষেত্রে দেখা যায়। প্রেগন্যান্সি স্ট্রিপের মতোই এ ক্ষেত্রেও করোনা উপস্থিত থাকলে এর রং পরিবর্তন হয়। ফলে করোনা শনাক্ত করার জন্য বহুমূল্যের যন্ত্রপাতির প্রয়োজন পড়ে না।

ফেলুদা মাত্র ৪৫ মিনিটেই নমুনা পরীক্ষার ফল বলে দিতে পারে। এর দাম কিট প্রতি ৫০০ টাকা। ফেলুদার ক্ষেত্রে অন্যতম সুবিধা হল, অনেক দ্রুত কোভিড টেস্টের ফল পাওয়া যাবে। অর্থাৎ, রিপোর্টের জন্যও দীর্ঘসময় অপেক্ষা করতে হবে না। সেই সঙ্গে টেস্টের খরচও অনেক কম। এটি কোভিড রোগ নির্ণয়ের একটি জিনোম এডিটিং প্রযুক্তি।

Continue Reading

বিজ্ঞান

মঙ্গলগ্রহের বুকে আরও তিনটে হ্রদের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের ধারণা, মঙ্গলের জলাধারে জলের তাপমাত্রা -১০ থেকে -৩০ ডিগ্রি সেলসিয়াস।

Published

on

InSight

খবরঅনলাইন ডেস্ক: বছর দুয়েক আগে মঙ্গলগ্রহে (Mars) বরফের আস্তরণের নীচে একটি বড়ো হ্রদের সন্ধান পেয়েছিলেন গবেষকরা। এ বার তাঁরা খুঁজে পেলেন আরও তিনটি হ্রদ। ‘নেচার অ্যাস্ট্রোনমি’ পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্র থেকে তেমনটাই জানা গিয়েছে।

এই গবেষণার সঙ্গে যুক্ত অন্যতম গবেষক রোম বিশ্ববিদ্যালয়ের গ্রহ বিজ্ঞানী এলিনা পেত্তিনেল্লি জানাচ্ছেন, ‘‘আমরা ওই বড়ো হ্রদটি আগেই পেয়েছিলাম। কিন্তু এ বার ওটার কাছাকাছি আরও তিনটি হ্রদের সন্ধান পেয়েছি।’’

গবেষকরা জানাচ্ছেন, ওই চারটি জলাশয় ৭৫ হাজার বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত রয়েছে। বড় হ্রদটি ৩০ বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত। তাকে ঘিরে রয়েছে বাকি তিনটি হ্রদ।

ভূগর্ভস্থ এই জলাশয়গুলির আবিষ্কারের পর মঙ্গল নিয়ে গবেষণা নতুন দিকে মোড় নিতে পারে বলে মনে করা হচ্ছে। এই আবিষ্কারের পর সেই পুরনো প্রশ্ন আবার ফিরে আসতে পারে। তা হলে কি মঙ্গলে প্রাণের সন্ধান মিলতে পারে?

বিজ্ঞানীদের ধারণা, মঙ্গলের জলাধারে জলের তাপমাত্রা -১০ থেকে -৩০ ডিগ্রি সেলসিয়াস। এই ঠান্ডায় হ্রদের জল তরল থাকার অর্থ তাতে প্রচুর লবণ রয়েছে। ব্রিটেনের সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ক্লেয়ার কাজিনস বছর দুই আগে বিবিসিকে দেওয়া এক সাক্ষাত্‍কারে বলছিলেন, “এমন ঠান্ডা আর লবনাক্ত জলে প্রাণের অস্তিত্ব পাওয়ার সম্ভাবনা খুবই কম।”

তবে, গবেষকরা জলের উপস্থিতি নিশ্চিত করার পর, মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান নিয়ে গবেষণায় যে গতি পাবে, তা বলার অপেক্ষা রাখে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দু’সপ্তাহ আগে উত্তরপ্রদেশে গণধর্ষিতা হয়েছিলেন, দিল্লির হাসপাতালে মৃত্যু সেই তরুণীর

Continue Reading

বিজ্ঞান

কোভিড ভ্যাকসিন: প্রারম্ভিক পরীক্ষায় উতরে গেল জনসন অ্যান্ড জনসন

প্রারম্ভিক পরীক্ষায় মাত্র একটি ডোজ দেওয়ার পরেই দৃঢ় প্রতিরোধ প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

Published

on

ভ্যাকসিন প্রয়োগ। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী এবং চিকিৎসা সরঞ্জাম নির্মাতা সংস্থা জনসন অ্যান্ড জনসনের (Johnson and Johnson) সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের প্রারম্ভিক পরীক্ষায় ভালো প্রতিক্রিয়া দেখাল।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিনটির প্রারম্ভিক পরীক্ষায় মাত্র একটি ডোজ দেওয়ার পরেই দৃঢ় প্রতিরোধ প্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে একটি মেডিক্যাল ওয়েবসাইট (medRxiv)-এ প্রকাশিত হয়েছে।

ওয়েবসাইটটির প্রকাশিত তথ্যে বলা হয়েছে, “শুধুমাত্র একটি ডোজ দেওয়ার পরেই নিরাপত্তা এবং অনাক্রম্যতা সংক্রান্ত বিষয়গুলিতে আশাব্যঞ্জক ফল পাওয়া গিয়েছে। ‘এডি২৬.কোভ২.এস’-এর ৫x১০১০ ভিপির ওই একটি ডোজ কোভিড-১৯ (Covid-19)-এর প্রতিরোধে পর্যাপ্ত সুরক্ষামূলক প্রতিষেধক হিসেবে সহায়ক”।

মার্কিন যুক্তরাষ্ট্রে যে চারটি কোভিড ভ্যাকসিন এখনও পর্যন্ত চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় দৌড়ে রয়েছে, জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনটি সেগুলির মধ্যেই একটি

ভ্যাকসিন নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন, বছরের শেষ দিকেই ১০ কোটি ডোজ ভ্যাকসিন বণ্টন করা হবে। আগামী ৩ নভেম্বর আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের আগেই একটি ভ্যাকসিন বণ্টনের জন্য পাওয়া যেতে পারে বলে বিজ্ঞপ্তি জারি করেছিল ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে ডেমোক্র্যাটরা। তাদের অভিযোগ, তড়িঘড়ি ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার নেপথ্য রয়েছে ভোটের বাজারে ফয়দা তোলার চেষ্টা। বিস্তারিত পড়ুন এখানে: ৩ নভেম্বর ভোট, দু’দিন হাতে থাকতেই করোনা ভ্যাকসিন বণ্টনে মরিয়া ডোনাল্ড ট্রাম্প প্রশাসন!

পিফজারের জন্য অপেক্ষার আর্জি

৬০ জনেরও বেশি শীর্ষস্থানীয় গবেষক এবং বায়োথিসিস্ট পিফজারের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদনের জন্য নভেম্বরের শেষ পর্যন্ত অপেক্ষার আর্জি জানিয়েছেন।

জনসন অ্যান্ড জনসন, পিফজার ছাড়াও আমেরিকার আরও যে দুই সংস্থা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় পৌঁছেছে সেগুলি হল মোডের্না এবং অ্যাস্ট্রাজেনেকা। ব্লুমবার্গে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পিফজার দাবি করেছে আগামী অক্টোবরের মধ্যেই তাদের তৈরি ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ফলাফল হাতে পাওয়া যাবে। ফলে বাকি সংস্থার থেকে তারা ভ্যাকসিন বাজারে আনার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে।

Continue Reading
Advertisement
Uncategorized11 hours ago

সরষের তেল থেকে এলপিজি হয়ে ড্রাইভিং লাইসেন্স, কাল থেকে যে ১০টি নিয়ম বদলে যাচ্ছে

Coronavirus durga puja
দেশ11 hours ago

ওনামেই বিপদ বাড়ল কেরলের, পুজোর আগে শিক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গকে

Uttar Pradesh Police
দেশ12 hours ago

আটকে রাখা হল পরিবারকে, ঘেঁষতে দেওয়া হল না সংবাদমাধ্যমকে, হাতরাসের তরুণীর শেষকৃত্য করল পুলিশ

corona
দেশ12 hours ago

নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও সুস্থ হলেন আরও বেশি মানুষ, সক্রিয় রোগী আরও কমল ভারতে

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮০৪৭২, সুস্থ ৮৬৪২৮

mamata banerjee and sonia gandhi
রাজ্য12 hours ago

নয়া কৃষি আইন রুখতে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি কংগ্রেসের

suresh raina
ক্রিকেট13 hours ago

সংঘাত চরমে, ওয়েবসাইট থেকে সুরেশ রায়নার নাম মুছে দিল চেন্নাই সুপারকিংস

Rapes in India
দেশ13 hours ago

দৈনিক ৮৭টি ধর্ষণের ঘটনা ভারতে, চাঞ্চল্যকর তথ্য এনসিআরবির

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮০৪৭২, সুস্থ ৮৬৪২৮

north bengal rain
রাজ্য2 days ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

covid peak india
দেশ1 day ago

১৮ সেপ্টেম্বরের পর থেকে সক্রিয় রোগীর গ্রাফ নিম্নমুখী, কোভিডের চূড়া কি অবশেষে পেরোল ভারত?

ganges cruise
কলকাতা2 days ago

মাত্র ৩৯ টাকায় গঙ্গাবক্ষে উপভোগ করুন ‘হেরিটেজ ক্রুজ’

coronavirus
দেশ1 day ago

দেশে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যা গত ২৮ দিনের মধ্যে সর্বনিম্ন, ব্যাপক পতন মৃত্যুর সংখ্যাতেও

Ration Card and Aadhaar Number
প্রযুক্তি2 days ago

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

low pressure west bengal rain
রাজ্য2 days ago

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে আসতে পারে নিম্নচাপ, তত দিন বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা দক্ষিণবঙ্গের

দেশ2 days ago

হাসিনার জন্মদিনে ভারতের শুভেচ্ছা, মুক্তিযুদ্ধে ভারতের অবদান স্মরণ হাসিনার

কেনাকাটা

কেনাকাটা20 hours ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 days ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা5 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা6 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 week ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা2 weeks ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

নজরে