খবর অনলাইন: কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে কোপা আমেরিকা ফুটবলে যাত্রা শুরু করল মার্কিন যুক্তরাষ্ট্র। গোল দু’টি করেন ক্রিস্তিয়ান জাপাতা ও খামেস রদরিগুয়েজ।

ক্যালিফর্নিয়ার সান্টা ক্লারায় লেভিস স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধে সাড়ে ৬টা অর্থাৎ ভারতীয় সময় শুক্রবার সকাল ৭টায় খেলা শুরু হয়।

প্রথমার্ধের ৭ মিনিটে কর্নার পায় কলম্বিয়া। কলম্বিয়ার বাক্কাকে থামাতে গিয়ে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ডিফেন্ডার ক্যামেরন কর্নার করেন। কর্নার থেকে যুক্তরাষ্ট্রের গোলের মুখে বলটা ভাসিয়ে দেন কার্দোনা। সুযোগসন্ধানী জাপাতা বলটা নিয়ে ১৫ গজ দূর থেকে ভলি শটে পরাস্ত করেন মার্কিন গোলকিপারকে। ১-০ এগিয়ে যায় কলম্বিয়া।

যুক্তরাষ্ট্র মাঝে মাঝে হানা দিতে থাকে কলম্বিয়ার এলাকায়। গোলে শটও নেয়। কিন্তু তা কাজে আসেনি। ২৭ মিনিটে ভালো সুযোগ পায় যুক্তরাষ্ট্র। ব্র্যাডলির শট ইয়েল্ডিনের পায়ে। ইয়েল্ডিন থেকে জনসন। তাঁর শট কলম্বিয়ার ডিফেন্ডারদের কাছে প্রতিহত হয়। তার পরের মিনিটেই কলম্বিয়ার মুরিলো গোল থেকে ২৫ গজ দূরে ফাউল করেন যুক্তরাষ্ট্রের উডকে। কিন্তু এই সুযোগ কাজে লাগাতে পারেনি যুক্তরাষ্ট্র। ৩৯ মিনিটে যুক্তরাষ্ট্রের পেনাল্টি বক্সে হ্যান্ডবল করেন ইয়েল্ডিন। পেনাল্টি পায় কলম্বিয়া। রদরিগুয়েজের কিকে ২-০ এগিয়ে যায় কলম্বিয়া।

দ্বিতীয়ার্ধে আক্রমণ, প্রতি-আক্রমণের মধ্যে খেলা চলে। দুই দলই সুযোগ পায়। কিন্তু কাজে লাগাতে পারেনি।

মার্কিন ফুটবল দলের কোচ এক সময়ের বিশ্বখ্যাত ফুটবলার জার্মানির ইউরগেন ক্লিন্সমান খেলা শুরুর আগে বলেন, “টুর্নামেন্টের শুরুতেই বেশ কড়া প্রতিদ্বন্দ্বীর মুখে পড়লাম। তবে আমার ছেলেরাও তৈরি। এই টুর্নামেন্টের জন্য আমরা ভালো ভাবেই প্রস্তুতি নিয়েছি। কোপা আমেরিকার অংশ হতে পারা একটা বিশেষ ব্যাপার। সারা জীবনে হয়তো একবারই এ রকম সুযোগ পাওয়া যায়। এই সুযোগের সদ্ব্যবহার করার জন্য আমরা মুখিয়ে আছি।” কিন্তু ক্লিন্সমানের দলের শুরুটা ভালো হল না।

টুর্নামেন্টে ১৬টি দেশ চারটি গ্রুপে ভাগ হয়ে খেলছে। গ্রুপ ‘এ’-তে মার্কিন যুক্তরাষ্ট্র ও কলম্বিয়ার সঙ্গে রয়েছে প্যারাগুয়ে ও কোস্টা রিকা। গ্রুপ ‘বি’-তে ব্রাজিল, ইকুয়েদর, হাইতি ও পেরু। গ্রুপ ‘সি’-তে জামাইকা, উরুগুয়ে, মেক্সিকো ও ভেনেজুয়েলা এবং গ্রুপ ‘ডি’-তে রয়েছে আর্জেন্তিনা, চিলি, বলিভিয়া ও পানামা।

ছবি: সৌজন্যে দ্য গার্ডিয়ান

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here