অলিম্পিক কেরিয়ারে নিজের উনিশতম সোনার পদক পেয়ে এ বারের অলিম্পিকের পদক-যাত্রা সূচনা করলেন মাইকেল ফেল্পস। পুরুষদের ৪ X ১০০ বিভাগের রিলেতে সোনা জেতে ফেল্পসের দল। এ ছাড়াও সাঁতারের আরও একটি বিভাগ থেকে রবিবার সোনা যেতে মার্কিন যুক্তরাষ্ট্র। রবিবার খেলা শেষ হওয়ার পর মোট ৩টে সোনা, ৫টি রুপো আর ৪টি ব্রোঞ্জ-সহ মোট বারোটি পদক জিতে তালিকায় শীর্ষে পৌঁছে গেছে যুক্তরাষ্ট্র।

তালিকায় এক ধাপে একাদশ থেকে দ্বিতীয় স্থানে উঠে এল চিনও। শনিবার একটিও সোনা না পেলেও রুপো আর ব্রোঞ্জ মিলিয়ে মোট ৫টি পদক জিতেছিল তারা। রবিবার, এক দিনেই তিনটে সোনা বাগায় তারা। শুটিং-এ সোনা জেতেন ঝ্যাং মেঙ্কসু। এ ছাড়াও ভারোত্তোলন আর ডাইভিং-এও সোনা জেতে চিন।

শনিবারের ২টো সোনার পর রবিবার আরও একটি সোনা জিতে পদক-তালিকায় তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। রবিবার শুটিং বিভাগে সোনা জেতেন ক্যাথরিন স্কিনার। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ইতালি। ফেন্সিং আর জুডোয় একটি সোনা-সহ ৭টি পদক এসেছে ইতালির পকেটে। পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। ২টি সোনা-সহ ৫টি পদক বাগিয়েছে তারা। ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে যথাক্রমে রয়েছে হাঙ্গারি, রাশিয়া, ব্রিটেন, সুইডেন আর জাপান।

শনিবার চতুর্দশ স্থানে থাকা সংগঠক ব্রাজিল একটাও পদক না জিতে নেমে এসেছে ২০তম স্থানে।   

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন