দু’মাসের এভারেস্ট সাফাই অভিযান শেষে উদ্ধার ১১০০ কিলো আবর্জনা, চারটে দেহ

0
everest garbage
এভারেস্টে আবর্জনা।

ওয়েবডেস্ক: দু’মাস ধরে চলা সাফাই অভিযান শেষে এভারেস্ট থেকে উদ্ধার হল ১১০০ কেজি আবর্জনা এবং চারটে দেহ। নেপাল সরকারের তরফে এই সাফাই অভিযানের আয়োজন করা হয়েছিল।

খালি অক্সিজান সিলিন্ডার, প্লাস্টিক বোতল, ক্যান, ব্যাটারি, খাবারের ঢাকা দেওয়ার কাগজ-সহ আরও অনেক রকমের আবর্জনা এভারেস্টের বেসক্যাম্প থেকে কাঠমান্ডু উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

নেপাল সেনার জনসংযোগ আধিকারিক বিজ্ঞান দেব পিটিআইকে বলেন, “একটি এনজিও আবর্জনা রিসাইকেল করে। সেই এনজিও-এর হাতে প্রচুর পরিমাণ আবর্জনা তুলে দেওয়া হয়েছে।” বুধবার কাঠমান্ডুতে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই আবর্জনা তুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন ফের বিতর্কে সলমন খান, চড় মারলেন নিজের নিরাপত্তারক্ষীকে!

গত ১৪ এপ্রিল থেকে শুরু হওয়া এই সাফাই অভিযান শেষ হয়েছে বুধবার। কয়েক বছরে এভারেস্টে পর্বতারোহীর সংখ্যা বেড়ে যাওয়ায় পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে ‘আবর্জনার স্তুপ’ তৈরি হচ্ছে বলে অভিযোগ আসছিল। তার পরেই পদক্ষেপ করে নেপাল সরকার।

আবর্জনা উদ্ধার করতে গিয়েই উদ্ধার হয়েছে চারটে দেহ। এঁদের মধ্যে একটি দেহ রাশিয়ান এক পর্বতারোহীর, অন্য একটি দেহ নেপালি এক শেরপার। বাকি দুটি দেহের পরিচয় অবশ্য জানা যায়নি। সামনের বছরও এই সাফাই অভিযান চালানো হবে বলে জানিয়েছেন বিজ্ঞান দেব।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here