mountaineer dipankar ghosh
প্রতিনিধিত্বমূলক ছবি, ইন্টারনেট থেকে প্রাপ্ত

ওয়েবডেস্ক: গত শুক্রবার নেপাল-চিন সীমান্তে পৃথিবীর ষষ্ঠ উচ্চতম শৃঙ্গ চো ইউ স্পর্শ করলেন হাওড়ার বেলানগরের বাসিন্দা বহুপরিচিত পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ওই দিন চিনা সময় দুপুর পৌনে তিনটে নাগাদ তিনি ও অভিযাত্রী দলের সদস্যরা চো ইউ-য়ে পা রাখেন।

চো ইউ-সহ বাংলার এই পর্বতারোহী এই নিয়ে ৮০০০ মিটারের বেশি উচ্চতার ৮টি শৃঙ্গ জয় করলেন। বাকিগুলির মধ্যে রয়েছে এভারেস্ট, লোৎসে, মাকালু, কাঞ্চনজঙ্ঘা, অন্নপূর্ণা-আই, মানসলু এবং ধবলগিরি।

হিমালয় রেঞ্জে তিনি ৪৫টিরও বেশি অভিযান করেছেন।  এর আগে যে ৩১টি শৃঙ্গ তিনি জয় করেছেন, তার মধ্যে ৫টিতে প্রথম শৃঙ্গজয়ের কৃতিত্ব তাঁর।পর্বতারোহণের অভিজ্ঞতা নিয়ে বেশ কিছু বইও লিখেছেন দীপঙ্করবাবু। এর মধ্যে ‘এভারেস্ট: স্বপ্ন যখন বাস্তব’, ‘লোৎসে-শীর্ষারোহীর চোখে’, ‘কাঞ্চনজঙ্ঘা অন্তরঙ্গ শৃঙ্গর মুখোমুখি’ বইগুলি যথেষ্ট প্রশংসিত।

ভূমিকম্প, সুনামিতে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা ৪০০ ছুঁইছুঁই

এ বারের চো ইউ শৃঙ্গ অভিযানে এক মাত্র ভারতীয় প্রতিনিধি হিসাবে ছিলেন দীপঙ্করবাবু। তাঁর হয়ে অভিযানের প্রাথমিক ব্যবস্থাপনায় ছিল শ্রীরামপুরের ‘অঙ্গন ছাড়িয়ে’ সংস্থা। জানা গিয়েছে, শনিবার অভিযাত্রী দলটি ক্যাম্প-২-এ ফিরে এসেছে। দলের প্রত্যেকেই সুস্থ আছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন