কলকাতা: এক বছর আগেই সাইকেলে চড়ে ট্রান্স হিমালয় হিমালয় অভিযান করে বিশ্বরেকর্ড করেছিলেন চন্দন বিশ্বাস। সংবাদের শিরোনামেও এসেছিলেন। কিন্তু অভিযান যার নেশা। তিনি কি চুপ করে বসে থাকতে পারেন? এবার তাই পাহাড় ছেড়ে নদীর কাছে চন্দন।

জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহেই পেশায় আলোকচিত্রী চন্দন বেড়িয়ে পড়ছেন অভিযানে। ৪ রাজ্য জুড়ে ১৩০০ কিলোমিটারের নর্মদা ট্রেক। মোহনা থেকে উৎসের দিকে। অভিযান শুরু হবে গুজরাতের খাম্বাৎ উপসাগর থেকে। গুজরাত, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ পেড়িয়ে ছত্তীসগঢ়ে শেষ হবে চন্দনের পথচলা। মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের সীমানায় অমরকণ্টক তো নর্মদার উৎসস্থল।

কেন বাছলেন নর্মদাকে? প্রশ্নের উত্তরে চন্দন পৌঁছে যান প্রাচীন ভারতের ইতিহাসে। যেখানে বিন্ধ্য ও সাতপুরা পর্বত এবং নর্মদা নদীই আটকে দিয়েছিল আর্যদের। দক্ষিণ ভারতে পৌঁছতে পারেনি তাঁরা। আর্য সভ্যতার সেই ইতিহাস নিজের পায়ে ছুঁয়ে দেখতেই নর্মদা ট্রেকের সিদ্ধান্ত নিয়েছেন বছর বত্রিইশের তরুণ। পুরো অভিযানটি শেষ করতে সময় লাগবে মাস দুয়েক।

নর্মদার পর?  কী পরিকল্পনা রয়েছে চন্দনের ঝুলিতে? চন্দন জানালেন, ছেড়ে যাওয়া সঙ্গী সাইকেলকে ফের টেনে নেবেন কাছে। পাড়ি দেবেন রহস্যময় মহাদেশ আফ্রিকায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here