latika biswas in iceland
আইসল্যান্ডে লতিকা বিশ্বাস। মিজস্ব চিত্র।

কলকাতা: প্রথম ভারতীয় মহিলা হিসাবে ইউরোপে ৫০ দিনে আড়াই হাজার কিলোমিটারেরও বেশি দূরত্ব সাইকেলে অতিক্রম করে ইতিহাস গড়লেন পলতার লিপিকা বিশ্বাস। অভিযান চলাকালীন নেদারল্যান্ডসের ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে, লিপিকা বিশ্বাস প্রথম ভারতীয় মহিলা যিনি ইউরোপে একাকী সাইক্লিং করলেন।

কর্মসূত্রে পূর্ব রেলে রয়েছেন লিপিকা দেবী। ৫০ বছর বয়সি এই অভিযাত্রী কলকাতা থেকে ২২ জুলাই রওনা হয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট পৌঁছোন। সেখান থেকে সাইকেলে ইউরোপ পরিক্রমা শুরু করেন ২৫ জুলাই। জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে হয়ে আইসল্যান্ডে। সাইকেলযাত্রা শেষ হয় ১২ সেপ্টেম্বর আইসল্যান্ডের রাজধানী রেকিয়াভিকে। ৫০ দিনে মোট ২৫৩৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেন লিপিকা।

রেকিয়াভিক থেকে কোপেনহাগেন হয়ে লিপিকা দেবী কলকাতা ফিরে এসেছেন শনিবার।

on way to bergen, norway
নরওয়ের বার্গেনের পথে। নিজস্ব চিত্র।

এর আগেও লিপিকা দেবী সাইকেল নিয়ে অভিযানে বেরিয়েছেন। ২০১১ সালে ৩০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কলকাতা থেকে কন্যাকুমারিকা যান। ওই বছরই এক মহিলা দল কুলু থেকে খারদুং লা, এই ৬০০ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দেন। লিপিকা ওই দলের অন্যতম সদস্য ছিলেন। ওই পথে ১৮৩৮০ ফুট উচ্চতায় উঠেছিলেন সাইকেল নিয়ে। ২০১২ সালে সাইকেলে গুয়াহাটি থেকে অরুণাচলের তাওয়াং যান।

আরও পড়ুন এগিয়ে গিয়েও কলকাতা লিগে টালিগঞ্জের কাছে হার মহামেডানের

২০১৪ এবং ২০১৫ সালে এভারেস্ট অভিযান। কিন্তু ২০১৪ সালে এভাল্যানসের কারণে এবং ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের কারণে অভিযান ব্যর্থ হয়। দু’ বছরই বেসক্যাম্পের উপরে আর যেতে পারেননি।

২০১৫ সালে পুরো বাংলাদেশ সাইকেলে পরিক্রমা করেন লিপিকা দেবী।

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন