কাঠমান্ডু: পৃথিবীর চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ(৮,৫১৬ মিটার) মাউন্ট লোৎসে জয় করলেন পর্বতারোহী দেবাশিস বিশ্বাস। মঙ্গলবার বিকেল পাঁচটা নাগাদ ওই শৃঙ্গ জয় করেন তিনি। সঙ্গে ছিলেন নিউজিল্যান্ডের একজন মহিলা পর্বতারোহী। এই খবর জানিয়েছেন সেভেন সামিট ট্রেকসের ম্যানেজিং ডিরেক্টর মিংমা শেরপা। তিনি এই মুহূর্তে রয়েছেন এভারেস্ট বেস ক্যাম্পে। দেবাশিসবাবুদের আগে বিকেল ৪টে ২০ মিনিটে লোৎসে জয় করেন জন স্নোরি সিগারসন(আইসল্যান্ড) ও সিয়ান ও ব্রলচেইন(আয়ারল্যান্ড)। ওই দুই দেশ থেকেই এরাই প্রথম পর্বতারোহী যারা লোৎসে জয় করলেন।

২০১৩ সালের পর এই প্রথম লোৎসে জয় করতে পারলেন পর্বতারোহীরা। ২০১৪ সালে তুষারধ্বস এবং ২০১৫ সালে ভূমিকম্পের জন্য লোৎসে অভিযান বন্ধ ছিল। গত বছর অভিযান হলেও এক শেরপার মৃত্যুর কারণে শৃঙ্গ জয় বন্ধ রেখে ফিরে আসেন পর্বতারোহীরা। সেই দলে ছিলেন বাংলার দেবাশিস বিশ্বাসও। এবার তাঁকে শূন্য হাতে ফিরতে হচ্ছে না।

তেনজিং নোরগে পুরস্কারজয়ী দেবাশিসবাবু এর আগে মাউন্ট এভারেস্ট, কাঞ্চনজঙ্ঘা, অন্নপূর্ণা, মাকালু, মানসলু সহ বহু শৃঙ্গ জয় করেছেন। দেবাশিসবাবু ভারতের প্রথম অসামরিক ব্যক্তি, যিনি ৮০০০ মিটারের চেয়ে বেশি  উঁচু, এমন ৬টি শৃঙ্গ জয় করেন। এদিন তাঁর মুকুটে যুক্ত হল নতুন পালক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here