চিথরান নাম্বুদ্রিপাদ

ওয়েবডেস্ক: বয়স তাঁর একশো ছুঁইছুঁই। কিন্তু তাতে কী! মনে মনে এখনও তিনি সেই তিরিশ বছর বয়সি ‘যুবা।’ সেই কারণে এ বার তিনি আবার হিমালয়ের পথে। নিজের তিরিশতম ট্রেকটি করতে।

ছোটোবেলা থেকে পাহাড়ের নেশা ৯৯ বছরের বৃদ্ধ, কেরলের চিথরান নাম্বুদ্রিপাদের। গত বছরেই ২৯তম ট্রেকটি করে এসেছেন। সব ঠিকঠাক চললে আগামী মে’তেই ফের হিমালয়ের উদ্দেশে পাড়ি দেবেন তিনি।

আগামী অক্টোবরে একশো ছুঁতে চলা বৃদ্ধের হিমালয় চড়ার অনুপ্রেরণা এসেছে তাঁর এক প্রতিবেশীর কাছ থেকে। হিমালয়ের গল্প বিভোর হয়ে শুনতেন তিনি। তাঁর কথায়, “১৯৯০ সালে প্রথম হিমালয় সফর। কেদারনাথ, বদরিনাথ ঘুরে দেখি। তার পর থেকে প্রতি বছর যাই। কোনো বছর বাদ যায়নি।”

আরও পড়ুন সোশ্যাল মিডিয়ায় আচরণবিধি চালু করার প্রস্তাব কমিশনের

কেন এত ভালো লাগে হিমালয়? এই প্রশ্নের জবাবে ত্রিশূরের বাসিন্দা বলেন, “দেশের সব বড়ো নদীর জন্ম ওই পর্বতশ্রেণি থেকে। এটা আমার দারুণ লাগে। হিমালয়ের যে কোনো প্রান্তে যেতে আমি রাজি, তবে নদীর জন্মস্থলে যেতে বেশি ভালো লাগে।”

শুধু পাহাড়প্রেমীই নন, এই ভ্রামণিক আবার জাতীয় পুরস্কারজয়ী শিক্ষাবিদও বটে। নিজের গ্রামে প্রথম হাইস্কুলের প্রতিষ্ঠা করেছেন। তিনি জানালেন, “পরিবার চাইত আমি আইনজীবী হই। কিন্তু আমি শিক্ষক হতে চেয়েছিলাম।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here