দুই বাংলাকে এক করে দিল ওশিয়ানিয়ার সর্বোচ্চ শৃঙ্গ ‘কারস্টেনসৎজ পিরামিড’

0
2099

খবর অনলাইন ডেস্ক: সপ্তশৃঙ্গ জয়ের লক্ষ্যে সত্যরূপ সিদ্ধান্তের দৌড় শুরু হয়েছিল সেই ২০১২ সালে। গত বছর এভারেস্ট জয়ের পর বাকি ছিল আর দুটো। গত ২৮ মে তার একটা সেরে নিতে রওনা দিয়েছিলেন ভারত থেকে। সঙ্গে কর্নাটকের নন্দিতা চন্দ্রশেখর। লক্ষ্য ওশিয়ানিয়ার সর্বোচ্চ শৃঙ্গ ‘কারস্টেনসৎজ পিরামিড’ বা পুনাক জায়া জয় করা। পরে ওদের সঙ্গী হন বাংলাদেশের প্রথম এভারেস্ট জয়ী মুসা ইব্রাহিম।

আরও পড়ুন: এ বার লক্ষ্য কারস্টেনসৎজ, শৃঙ্গ ছুঁতে ওশিয়ানিয়ায় পাড়ি দিচ্ছেন সত্যরূপ

তিনজনে মিলেই ১৩ জুন সকালে জয় করলেন নিউ গিনির পুনাক জায়া। সুদূর ওশিয়ানিয়ার দুর্গম এক শৃঙ্গজয় মিলিয়ে দিল দুই বাংলাকে। উচ্চতা হয়তো খুব বেশি নয়। মাত্র ৪৮৮৪ মিটার। কিন্তু সত্যরূপের কথায় তাঁর ইতিমধ্যে জয় করা শৃঙ্গগুলির মধ্যে এটিই সবচেয়ে দুর্গম।

সত্যরূপ, নন্দিতা ও মুসা

মাউন্ট কারস্টেনসৎজ পিরামিড দু’ভাবে জয় করা যায়। একটা হল– জঙ্গলের মধ্য দিয়ে ভয়াবহ ট্রেইল পাঁচ-ছয় দিনে হেঁটে বেস ক্যাম্পে পৌঁছানো এবং সামিট করা। এতে সময় লাগে প্রায় ১৪ দিন। আরেকটা উপায় হলো জঙ্গলের ভয়াবহ ট্রেইল এড়াতে হেলিকপ্টার দিয়ে বেস ক্যাম্প পর্যন্ত গিয়ে সামিট করা। এভাবে সময় লাগে দুই থেকে তিন দিন। সত্যরূপরা বেছে নিয়েছিলেন প্রথমটাই।

সেভেন সামিট বা সপ্তশৃঙ্গ জয় যে কোনো পর্বতারোহীর কাছেই স্বপ্ন। সেই স্বপ্নপূরণে একটা শৃঙ্গজয়ই বাকি রয়ে গেল সত্যরূপের। ভিনসন ম্যাসিফ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here