মধুমন্তী চট্টোপাধ্যায়: সমুদ্রপৃষ্ঠ থেকে কয়েক হাজার ফুট উঁচুতে বিচরণ করে ওদের স্বপ্ন। যে উচ্চতায় প্রতিটা নিঃশ্বাস, প্রতিটা পা ফেলা অনিশ্চিত। তবু প্রতিকূলতাকে জয় করার নেশায় হাজার বিপদের হাতছানিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে পাহাড় ডিঙোতে থাকেন অ্যাডভেঞ্চারপ্রেমি একদল মানুষ। প্রকৃতি কখনও সহায় হয়, কখনও ধৈর্যের পরীক্ষা নেয়। মর্মান্তিক দুর্ঘটনাও ঘটে আকছার। বিগত কয়েক বছরে বাংলা বেশ কয়েকবার সাক্ষী থেকেছে অনভিপ্রেত সে সব ঘটনার। তবু সঠিক সময়ে প্রকৃতির খেয়াল থেকে নিজেকে বাঁচানোর কোনো উপায় যদি জানা থাকত, অথবা ছ’সাত হাজার ফুট উচ্চতায় শরীর হঠাৎ অসুস্থ হলে আপদকালীন চিকিৎসার অভাবটুকু না থাকলে এড়ানো যেত বেশ কিছু দুর্ঘটনা, এমনটা মনে করেন অনেকেই। এবার সেই লক্ষ্যেই পর্বতারোহীদের উচ্চতাজনিত শারীরিক সমস্যার চিকিৎসা সংক্রান্ত কর্মশালার আয়োজন করেছে ওপার বাংলার সংস্থা ভার্টিকাল ড্রিমার্স। ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে এমন কর্মশালা এই প্রথম।

আরও পড়ুন;স্পেনের মাউন্ট আনেতো জয় করে ইতিহাস গড়লেন দুই বাঙালি

আগামী ৯ থেকে ১১ নভেম্বর পর্যন্ত চিটাগাঙের সীতাকুণ্ডে চলবে এই কর্মশালা। প্রশিক্ষণ নিতে এপার বাংলা থেকেও যাচ্ছেন এক ঝাঁক তরুণ তরুণী। সঙ্গে প্রশিক্ষক হিসেবে থাকছেন কলকাতার দুই তরুণ- তাপস পাল এবং অভিষেক দাস। দুজনেরই বয়স তিরিশের কোঠা পার করেনি এখনও। অ্যাডভেঞ্চারের হাত ধরা সেই কিশোরবেলায়। বাস্তব অভিজ্ঞতা থেকেই প্রথম অনুভব করেন ঠিক প্রশিক্ষণ থাকলে পর্বতের উচ্চতায় ঘটে যাওয়া বেশির ভাগ দুর্ঘটনা এমনকি প্রাণ সংশয়ও এড়ানো যায়। ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশন-এর অধীনে প্রশিক্ষণ নিয়েছেন অভিষেক, তাপস দুজনেই। চলতি বছরের এপ্রিল মাসে মাউন্টেন মেডিসিনের ওপর এক মাসের একটা ডিপ্লোমা কোর্সে ভারতের প্রতিনিধিত্ব করতেই স্পেনেও পাড়ি দিয়েছিলেন শহরের দুই তরুণ।

কী কী শেখানো হবে কর্মশালায়? কোনও কারণে একটি নির্দিষ্ট উচ্চতার ওপরে ছোট বড়ো কোনও রকম দুর্ঘটনা ঘটলে, শরীর অসুস্থ হয়ে গেলে রোগীকে নীচে নামিয়ে এনে অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে নিয়ে যাওয়া পর্যন্ত সবটাই পড়ে ওয়াইল্ডারনেস ফার্স্ট এইড-এর আওতায়। খারাপ আবহাওয়াতে, উপযুক্ত যন্ত্রপাতির অভাবে, জঙ্গলের মধ্যে নানা প্রতিকূল পরিস্থিতিতে বিপদে পড়লে কী কী ব্যবস্থা নিলে আরও বড়ো দুর্ঘটনা থেকে বাঁচা যায়, সেই সব উপায়ই শেখানো হবে কর্মশালায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here