কলকাতা: কোনো খেলাকে শৈশবের কাছে পৌঁছে দিতে এত বড়ো উদ্যোগ এর আগে হয়নি ভারতে। হবেই বা কী করে? অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবলের মতো এত বড়ো ইভেন্টই বা কোথায় হয়েছে। এই আন্তর্জাতিক প্রতিযোগিতাকে সামনে রেখেই ফুটবলকে স্কুলের বাচ্চাদের কাছে আরও জনপ্রিয় করে তোলার উদ্যোগ নিয়েছে ভারত সরকার ও অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন।

গোটা দেশের ১৫ হাজার স্কুলের ১ কোটি ১০ লক্ষ পড়ুয়ার কাছে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলার এই উদ্যোগ চলছে জোর কদমে। জাতীয় দল ও ক্লাবদলগুলির জন্য আরও বেশি প্রতিভা তুলে আনা, তৃণমূল স্তরের ফুটবল কোচিং-এর মানোন্নয়ন এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

বুধবার এই কর্মসূচির অঙ্গ হিসেবে কলকাতার অহীন্দ্র মঞ্চে আয়োজন করা হয়েছিল এক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত ছিল ৩০০ স্কুলের পড়ুয়ারা। প্রতিটি স্কুলকে দেওয়া হল দুটি করে ফুটবল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের স্থানীয় সংগঠনী কমিটির ফিফার তরফের সিনিয়র কনসালট্যান্ট শুভঙ্কর মুখার্জি।

তবে এখানেই শেষ নয়। আগামী ২৯ জুলাই মেদিনীপুরে অনুষ্ঠান করবে ‘মিশন ১১০ লক্ষ’, ৩১ জুলাই বর্ধমানে। তারপর বৃহত্তর উৎসব।

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ যদি দেশজুড়ে শিশুমনে ফুটবলের উত্তাপ তৈরি করতে পারে, আর তা থেকে যদি জন্ম হয় আগামী দিনের বাইচুং-বিজয়ন-সুনীল-মেহতাবদের, তার থেকে ভালো আর কীই বা হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন