chess

ওয়েবডেস্ক: বর্তমানের বিশ্বের অন্যতম দুই সেরা দাবাড়ু ভারতের বিশ্বনাথন আনন্দ এবং নরওয়ের ম্যাগনাস কার্লসেন। প্রথমজন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন। পরের জন্য বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। সেই দু’জন কিন্তু এক সঙ্গে নামতে চলেছেন একই টুর্নামেন্টে। তা-ও আবার কলকাতায়। হ্যাঁ ঠিকই শুনছেন।

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, আগামী নভেম্বরে র‍্যাপিড এবং ব্লিতজ দাবা চ্যাম্পিয়নশিপে নামতে চলেছেন তারা। টাটা স্টিল ইন্ডিয়ান চেস চ্যাম্পিয়সিপের দ্বিতীয় সংস্করণে। ফলে দু’জনের মধ্যে ফের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে ২০১৩ সালে চেন্নাইয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপে কার্লসেনের কাছে হেরে যান আনন্দ। তার পর রাশিয়ায় ২০১৫ সালে বিশ্বচ্যাম্পিয়নশিপেও জয় পান কার্লসেন।

টাটা স্টিল ইন্ডিয়ান চেস চ্যাম্পিয়শিপ দেশের সবচেয়ে বড়ো র‍্যাপিড এবং ব্লিতজ দাবা চ্যাম্পিয়নশিপ। যেটি গ্র্যান্ড চেস ট্যুরের একটি অংশ। পাঁচটা ইভেন্ট মিলিয়ে ২০১৫ সালে এই জিসিটি বা গ্র্যান্ড চেস ট্যুর শুরু হয়। বর্তমানে যা বেড়ে আটটি ইভেন্টে। এ বারের টুর্নামেন্ট মার্চের ৬ থেকে ডিসেম্বরের ১০-য়ের মধ্যে হবে।

মোট ১২ জন প্রতিযোগী, দু’টি কম্পালসরি ক্লাসিকাল ইভেন্ট এবং পাঁচটির মধ্যে তিনটি র‍্যাপিড এবং ব্লিতজ ইভেন্টে খেলতে হবে।

ক্লাসিকাল ইভেন্টগুলি জাগরেভ (ক্রোয়েশিয়া) ২৪ জুন থেকে ৯ জুলাই, সেন্ট লুইস (আমেরিকা) ১৫ আগস্ট থেকে ৩০ আগস্ট হবে।

অন্য দিকে র‍্যাপিড এবং ব্লিতজ ইভেন্টগুলি আইভোরি কোস্ট (মে ৬ থেকে ১১), প্যারিস (২৬ জুলাই থেকে ২ আগস্ট), সেন্ট লুইস (৮ আগস্ট থেকে ১৫ আগস্ট), বুখারেস্ট (নভেম্বর ৪ থেকে নভেম্বর ১১) এবং কলকাতা (নভেম্বর ২০ থেকে নভেম্বর ২৭) অনুষ্ঠিত হবে।

কলকাতা ছাড়াও, আইভোরি কোস্ট এবং  সেন্ট লুইসে খেলবেন কার্লসেন। অন্য দিকে কলকাতা ছাড়া প্যারিস এবং বুখারেস্টে খেলবেন আনন্দ।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন