‘কুম্বলে, দ্রাবিড়, জাহিরের এই অপমান প্রাপ্য নয়’, বললেন রামচন্দ্র গুহ

0

ওয়েবডেস্ক: ভারতীয় দলের কোচ নির্বাচন নিয়ে নাটক শেষ হওয়ার নয়। শনিবার বোর্ডের প্রশাসক কমিটি মন্তব্য করেছিল, সৌরভদের পরামর্শদাতা কমিটি দ্রাবিড় ও জাহির খানকে ব্যাটিং ও বোলিং পরামর্শদাতা হিসেবে নিয়োগ করেনি। স্রেফ তাঁদের নাম ‘সুপারিশ’ করেছে। নিয়োগ করা হয়েছে শুধুমাত্র হেড কোচ রবি শাস্ত্রীকে। তাঁর সঙ্গে আলোচনা করেই সাপোর্ট স্টাফদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

আরও পড়ুন: বছরে ৯ কোটি চেয়েছিলেন কুম্বলে, কত পাচ্ছেন শাস্ত্রী ?

অথচ এর আগে সচিন, লক্ষ্মণ, সৌরভদের কমিটি বোর্ডের প্রশাসকদের চিঠি লিখে জানিয়েছিল, রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা করেই রাহুল ও জাহিরকে দলের পরামর্শদাতা হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা।

এর মধ্যেই বিতর্কে ঘি ঢাললেন প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। আদালত নিযুক্ত বোর্ডের প্রশাসক কমিটি থেকে গত জুন মাসে পদত্যাগ করেন তিনি। নানা অভিযোগ ছিল তাঁর। তার মধ্যে কোচ নিয়োগে অধিনায়ক কোহলির মতামতকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ার প্রসঙ্গে যেমন ছিল, তেমনই ছিল ভারতীয় ক্রিকেটের সঙ্গে জড়িত বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের ‘স্বার্থের সংঘাত’-এর প্রসঙ্গ।

এবার চলতি কোচ-বিতর্ক নিয়ে টুইট করলেন গুহ। তিনি বলেন, কুম্বলের সঙ্গে যে ‘লজ্জাজনক’ আচরণ করা হয়েছিল, তা এখন দ্রাবিড় ও জাহিরের সঙ্গেও করা হচ্ছে। এই তিনজনই ‘মহান’ ক্রিকেটার। জনসমক্ষে এই অপমান তাঁদের প্রাপ্য নয়।

পদত্যাগের সময় গুহ আশঙ্কা প্রকাশ করেছিলেন, ভারতীয় ক্রিকেট পরিচালনায় অধিনায়কের ভূমিকাকে যে পরিমাণ গুরুত্ব দেওয়া হচ্ছে, তাতে কিছুদিন পর, প্রশাসকদেরও হয়তো তাঁর দ্বারাই নির্বাচিত হতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here