খবর অনলাইন: শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত দুই মহাদেশে ঘটে যাওয়া ইউরোর গ্রুপ স্টেজ আর কোপার কোয়ার্টার ফাইনালের খবর দেওয়া হল —

কোপা আমেরিকা: রেকর্ড ছুঁলেন মেসি, চিলের ঝড়ে উড়ে গেলে মেক্সিকো

কোপা কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে সহজেই হারাল আর্জেন্তিনা। ৪-১ গোলে বিপক্ষকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে নিজেদের জায়গা করে নিল মেসিবাহিনী।

ম্যাচের ৮ মিনিটের মাথায় মেসির অনবদ্য পাস থেকে বিপক্ষ জালে বল জড়িয়ে দেন গোঞ্জালো ইগুয়েন। এর ২০ মিনিট পরে ফের গোল। ভেনেজুয়েলার ডিফেন্সের ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে নিজের আর দলের দু’নম্বর গোলটি করেন ইগুয়েন। হাফ টাইমের কিছু আগে ভেনেজুয়েলা পেনাল্টি পেলেও গোল করতে ব্যর্থ হয়।

৬০ মিনিটে আর্জেন্তিনা ৩-০ তে এগিয়ে যায়, সৌজন্যে মেসির দেশের হয়ে ৫৪তম গোল। এই গোলের সুবাদে আর এক আর্জেন্তাইন কিংবদন্তী গাব্রিয়েল বাতিস্তুতার সৃষ্টি করা দেশের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁলেন মেসি। ৭০ মিনিটে ভেনেজুয়েলাকে কিছুটা ম্যাচে ফেরায় সালোমোন রোন্দোনের গোল। কিন্তু তার পরের মিনিটেই আর্জেন্তিনার হয়ে জয়সূচক গোলটি করেন লামেলা। সেমিফাইনালে আর্জেন্তিনার মুখোমুখি মার্কিন যুক্তরাষ্ট্র।

অন্য কোয়ার্টার ফাইনালে মেক্সিকোকে নিয়ে ছেলেখেলা করল চিলে। ৭-০তে মেক্সিকোকে হারিয়ে সেমিফাইনালে উঠল তারা। ম্যাচের শুরু থেকেই গোলের বন্যা শুরু হয়। হ্যাটট্রিক-সহ চারটি গোল করেন এদুয়ার্দো বার্গাস। দু’টি গোল করেন এদসোন পুচ। একটি গোল করেন আলেক্সিক সাঞ্চেস। সেমিফাইনালে কোলোম্বিয়ার মুখোমুখি হবে চিলে।

ইউরোয়:  রোনাল্ডোর পেনাল্টি মিস, চাপে পর্তুগাল

আইসল্যান্ড ম্যাচে বিপক্ষ শিবিরের  উদ্দেশে অহেতুক কটূক্তি করে ফুটবলমহলের নিন্দা কুড়িয়েছেন রোনাল্ডো। এ দিন তাঁর কাছে সুযোগ ছিল সব নিন্দার জবাব দেওয়ার, সেই সুযোগ হেলায় হারালেন তিনি। অস্ট্রিয়ার বিরুদ্ধে এ দিন সে ভাবে জ্বলে উঠতে পারেননি রোনাল্ডো। দ্বিতীয়ার্ধে একটি ফ্রি-কিকও নষ্ট করেন সিআর সেভেন। দ্বিতীয়ার্ধেই সুবর্ণ সুযোগ পেয়েছিলেন তিনি। পেনাল্টি পায় পর্তুগাল। কিন্তু স্পটকিক থেকে পোস্টে মারেন রোনাল্ডো। এর পর হেড থেকে একটা গোল করলেও অফসাইড থাকায় গোলটি নাকচ করা হয়। দু’ ম্যাচে দু’টো ড্র, কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথ ক্রমশ শক্ত হচ্ছে রোনাল্ডোদের। অন্য দিকে আগের ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে সেয়ানে সেয়ানে টক্কর দেওয়া আইসল্যান্ড এ দিনও হাঙ্গারিকে প্রায় হারিয়ে দিচ্ছিল। মাত্র তিন লক্ষ জনসংখ্যার দেশ আইসল্যান্ড ম্যাচে ৪০ মিনিটের মাথায় পেনাল্টি পায়। সিগুর্ডসন সেই সুযোগ কাজে লাগিয়ে এই দ্বীপরাষ্ট্রকে এগিয়ে দেন। কিন্তু ম্যাচ শেষ হওয়ার মাত্র দু’মিনিট আগে আইসল্যান্ডের আত্মঘাতী গোল ম্যাচে সমতা ফেরায় হাঙ্গারিকে।

তবে দিনের সেরা খেলা এ দিন খেলেছে বেলজিয়াম। রিপাবলিক অফ আয়ারল্যান্ডকে তারা হারাল ৩-০ গোলে। ম্যাচের ৪৮ আর ৭০ মিনিটে দু’টি গোল করেন লুকাকু, ৬১ মিনিটে গোল করেন উইটসেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here